Sharing is caring!

ঢাকায় সার্বিক পানি সরবরাহ পরিষেবার সার্বিক মান উন্নয়ন ও পরিবেশগত টেকসই ভুপৃষ্ঠস্থ পানি সরবরাহ ব্যবস্থা উন্নয়নের লক্ষ্যে এশিয়া উন্নয়ন ব্যাংক (এডিবি) ও বাংলাদেশ সরকারের মধ্যে মঙ্গলবার (১ মার্চ) ১৩৫ মিলিয়ন মার্কিন ডলারের এক চুক্তি স্বাক্ষরিত হয়েছে।
চলমান ৬৭৪.৯ মিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে ঢাকা এনভায়র্নমেন্টালি সাসটেইনেবল ওয়াটার সাপ্লাই প্রজেক্টে অতিরিক্ত সহায়তা হিসেবে এই ঋণ প্রদান করা হবে। এই অর্থের ২৫০ মিলিয়ন মার্কিন ডলার আসবে এডিবি থেকে, ৬৪ মিলিয়ন মার্কিন ডলার দেবে এজেন্সি ফ্রান্সাইস ডি ডেভেলপমেন্ট, ১৩৬ মিলিয়ন মার্কিন ডলার দিবে ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক ও অবশিষ্ট ২২৪.৯ মিলিয়ন মার্কিন ডলার দেবে বাংলাদেশ সরকার।
এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, রাজধানীর ইআরডি-তে বাংলাদেশ ও এডিব’র পক্ষে এই চুক্তিতে স্বাক্ষর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন ও এডিবি’র কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং।
কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং বলেন, ‘প্রকল্পটি জলবায়ু পরিবর্তনের সাথে খাপ খাইয়ে নেয়া নগর উন্নয়ন, অধিকতর বাসযোগ্য নগরী, সবুজ সম্প্রসারণ ও পরিবেশগত টেকসইয়ত্বের জন্য বাংলাদেশ ও এডিবি’র নীতি ও কৌশলকে সহায়তা দেবে।’ তিনি বলেন, ‘আমরা ননরেভিন্যু পানির ব্যবহার কমিয়ে আনা হ্রাস, ভূ-পৃষ্ঠস্থ পানির উৎসগুলোর রূপান্তর, শুল্ক সামঞ্জস্যকরণ, সক্ষমতা উন্নয়ন, প্রবহমান নদী সুরক্ষা এবং নারী ও ঝুঁকিতে থাকা জনগোষ্ঠীর রূপান্তরকামী ক্ষমতায়নের লক্ষ্যে আরো দক্ষ ও মানসম্মত পানি পরিষেবার উপর আলোকপাত অব্যহত রাখব।’
এই অতিরিক্ত সহায়তা রাজস্ব-বিহীন পানির ব্যবহার হ্রাসে অব্যহত প্রচেষ্টার অংশ হিসেবে বিদ্যমান বিতরণ কাঠামোর উন্নয়ন ছাড়াও একটি ভূ-পৃষ্ঠস্থ পানির ব্যবহার, অপরিশোধিত পানির সঞ্চালন লাইন, একটি পানি শোধানাগার কেন্দ্র, পরিশুদ্ধ পানি সঞ্চলন লাইন এবং প্রাইমারী ও সেকেন্ডারী সরবরাহ লাইন নির্মাণসহ নতুন প্রকল্পগুলোতে অর্থায়ন করবে। নতুন প্রকল্পগুলো ভূ-গর্ভস্থ থেকে জলবায়ু-সহনশীলতার পাশাপাশি অধিকতর পরিবেশগত টেকসই ভূপৃষ্ঠস্থ পানিতে মনোনিবেশ করবে।
এডিবি’র এশিয়ান উন্নয়ন তহবিলের ৫ মিলিয়ন মার্কিন ডলারের একটি নতুন গ্যান্ট নি¤œ আয়ের মানুষসহ মৌলিক অবকাঠামো ও সামাজিক সেবাসমূহে নারীদের অংশ গ্যহণের মাধ্যমে লিঙ্গ ক্ষমতায়ন জোরদার করতে এই প্রকল্পটিকে সহায়তা করবে।

Sharing is caring!