Sharing is caring!

প্রধানমন্ত্রী শেখ হাসিনা পানি উন্নয়ন বোর্ডকে (পাউবো) গদাই ধীর গতিতে কাজ করার সংস্কৃতি পরিহার করে মিলিটারি কায়দায় দ্রুত কাজ করার নির্দেশ দিয়েছেন। মঙ্গলবার (৫ এপ্রিল) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক বৈঠকে তিনি এ নির্দেশনা দেন। পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে এসে সাংবাদিকদের একথা জানিয়েছেন।

পরিকল্পনামন্ত্রী জানান, নদীর তীর রক্ষা সংক্রান্ত কয়েকটি প্রকল্প অনুমোদনের সময় প্রধানমন্ত্রী পানি উন্নয়ন বোর্ডের উদ্দেশে বলেছেন- ‘আপনারা একটু একটু করে কাজ করেন। এক কাজ শেষ করতে করতে আগের কাজ ভেঙে যায়।অতি দ্রুত কাজ করতে, মিলিটারি কায়দায় কুইকলি করতে হবে।’ তিনি আরো জানান, প্রধানমন্ত্রী পানি উন্নয়ন বোর্ডের উদ্দেশে আরও বলেছেন- যেটা করবেন সেটা যেন টিকে থাকে। যদি গদাই লস্করি চালে করেন, তাহলে এক মাইলের শেষ মাথায় যেতে যেতে শুরুর মাথা ভেঙে যাবে। এটা করা উচিত নয়।’

প্রধানমন্ত্রীর সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে শহর উন্নয়ন ও সুশাসন নিশ্চিতকরণসহ ১২ প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এগুলো বাস্তবায়নে মোট ব্যয় হবে ১২ হাজার ১৬ কোটি ৮৮ লাখ টাকা। প্রকল্পগুলোর মধ্যে পানি সম্পদ মন্ত্রণালয়ের ৪টি প্রকল্পের অনুমোদন পেয়েছে। এগুলো হলো- ইরিগেশন ম্যানেজমেন্ট ইমপ্রুভমেন্ট ফর মুহুরি (৩য় সংশোধিত) প্রকল্প, তজুমদ্দিন ও লালমোহন উপজেলায় উপকূলীয় বাঁধ পুনর্বাসন, নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন ও তীর সংরক্ষণ (১ম পর্যায়) প্রকল্প, নেত্রকোনা জেলার পূর্বধলা উপজেলার সেচ ও নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন প্রকল্প এবং কিশোরগঞ্জ জেলার ১০টি উপজেলায় নদী তীর প্রতিরক্ষা কাজ, ওয়েভ প্রটেকশন এবং খাল পুনর্খনন প্রকল্প।

Sharing is caring!