Sharing is caring!

হাওর এলাকায় নতুন রাস্তাঘাট নির্মাণ না করে সেখানে এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণের নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (১৮ এপ্রিল) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিপরিষদ বৈঠকে এই নির্দেশনা দিয়েছেন তিনি । এছাড়া হাওর এলাকায় এখন যে বাঁধ গুলো আছে, সেগুলোতে এক-দেড় কিলোমিটার পরপর ব্রিজ করে দেয়ার ও নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

পড়ে দুপুরে সচিবালয়ে প্রধানমন্ত্রীর এ নির্দেশনার বিষয়ে সাংবাদিকদের জানান মন্ত্রিপরিষদ বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। মন্ত্রিপরিষদ সচিব বলেন, আমাদের দেশে সারা বছরে পাঁচ হাজার মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। কিন্তু সম্প্রতি সিলেট অঞ্চলে যে বৃষ্টিপাত হয় তার পরিমাণ ১২শ’ মিলিমিটার। যে কারণে হঠাৎ করেই হাওর এলাকায় বন্যা দেখা দিয়েছে। সাধারণত ৩০ এপ্রিলের মধ্যে হাওর এলাকার ধান কাটা শেষ হয়ে যায়। আগামী সাত দিনের মধ্যে বৃষ্টিপাত না হলে ফসলের খুব বেশি ক্ষতি হবে না।

তিনি আরো বলেন, বৈঠকে প্রধানমন্ত্রী বলেছেন, এখন থেকে হাওর এলাকায় নতুন করে রাস্তাঘাট করা যাবে না। এখন যে রাস্তাগুলো আছে, সেগুলোতে পানি নামতে কোনো সমস্যা হচ্ছে কি না তা খতিয়ে দেখে এক-দেড় কিলোমিটার পর পর ব্রিজ করে দিতে হবে। সেখানে এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ করতে হবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, হাওর এলাকার নদী ও খালের উপরে পলি পড়ে ভরাট হয় তা আগামী অর্থবছরের মধ্যে ড্রেসিং করার এবং হাওর এলাকার ধান যাতে আরও অল্প সময়ের মধ্যে উৎপাদন করা যায় সেজন্য সরকারের সংশ্লিষ্ট বারি ও বীনাকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

Sharing is caring!