শিরোনাম:
ঋণ দিতে দেরি হওয়ায় ম্যানেজারের কক্ষে ব্যবসায়ীর আত্মহত্যার চেষ্টা বিয়ে ও লন্ডনের লোভ দেখিয়ে ছাত্রলীগ নেত্রীকে ধর্ষণ, মামলার খবরে দেশ ছাড়লেন ছাত্রলীগ নেতা সম্পূর্ণ হলো সোনাগাজী প্রেসক্লাব নির্বাচন বঙ্গবন্ধুর হাতের স্পর্শ পাওয়া নোয়াখালী প্রেসক্লাবের ৫২তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন যুগ্ম-মহাসচিব এ্যানীর সঙ্গে নোয়াখালীতে বিএনপি নেতাকর্মিদের সৌজন্য সাক্ষাত অস্ত্র ঠেকিয়ে কিশোরীকে অপহরণ, সুধারাম থানায় মামলা বাড়ি ফেরা হলোনা আলীর, কারাগারে ঘাতক সিএনজি চালক কবিরহাটে সম্পত্তির বিরোধের জেরে হামলা, আহত ৩ নাম ধরে ডাকা নিয়ে দন্ধ, বন্ধুর ছুরিকাঘাতে বন্ধু খুন মহিষ দেখতে গিয়ে বজ্রপাতে কৃষকের মৃত্যু

বাংলাদেশের সাংবাদিকদের জন্য ফেসবুক মেটা চালু করল ফ্যাক্ট-চেকিং কোর্স

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : শুক্রবার, ৭ এপ্রিল, ২০২৩
বাংলাদেশের সাংবাদিকদের জন্য ফেসবুক মেটা চালু করল ফ্যাক্ট-চেকিং কোর্স

অনলাইন ডেস্ক:

 

বাংলাদেশসহ এশিয়া প্যাসিফিক অঞ্চলের সাংবাদিকদের জন্য ফ্যাক্ট–চেকিং কোর্স চালু করেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মূল কোম্পানি মেটা।

 

অলাভজনক পয়ন্টার ইনস্টিটিউটের ইন্টারন্যাশনাল ফ্যাক্ট-চেকিং নেটওয়ার্কের (আইএফসিএন) সাথে যৌথ উদ্যোগে বাংলাদেশসহ এশিয়া প্যাসিফিক অঞ্চলের সাংবাদিকদের জন্যে এ কোর্স চালু করা হয়েছে।

 

বিনামূল্যের এই কোর্সটিতে অংশগ্রহণকারীদের ফ্যাক্ট-চেকিং সম্পর্কে প্রাথমিক ধারণা দেওয়া হবে।

 

কোর্সটির তিনটি মডিউলে ফ্যাক্ট-চেকিং, যাচাইকরণ ও সঠিক তথ্য প্রকাশ করা এবং স্বাস্থ্য সংক্রান্ত ভুল তথ্য ও বিভ্রান্তির ওপর গুরুত্ব দেওয়া হবে। ফ্যাক্ট-চেকিংয়ের জন্য তথ্যের যাচাই যোগ্যতা খুঁজে বের করা, ফ্যাক্ট-চেকিংয়ের পদ্ধতি এবং সাংবাদিকদের কাজে সহায়তা করার জন্য প্রয়োজনীয় টুল ও পদ্ধতি শেখানোর মাধ্যমে সাংবাদিকদের প্রস্তুত করে তুলবে এই কোর্স।

 

কোর্সটির অংশগ্রহণকারীরা নিজেদের সুবিধামতো সময়ে এতে অংশ নিতে পারবেন। বর্তমানে ইংরেজি ও বাংলাসহ ১৫টি ভাষায় এই কোর্সে অংশ নেওয়া যাচ্ছে। দুই থেকে তিন ঘণ্টার মধ্যে এটি সম্পূর্ণ করা সম্ভব। এশিয়া-প্যাসিফিক অঞ্চলের সাংবাদিক, শিক্ষাবিদ ও আগ্রহী ফ্যাক্ট-চেকারদের এতে অংশ নেওয়ার জন্য উৎসাহিত করা হচ্ছে। সফল ভাবে কোর্সটি শেষ করা অংশগ্রহণকারীদের সার্টিফিকেট প্রদান করা হবে।

 

এ বিষয়ে মেটার এশিয়া প্যাসিফিক অঞ্চলের ইনটিগ্রিটি পার্টনারশিপস ম্যানেজার আয়া লো বলেন, “ভুল তথ্য শনাক্ত করার জন্য মেটার কার্যক্রমে ফ্যাক্ট চেকিং খুবই দরকারি একটি বিষয়। এ ধরনের কোর্সের মাধ্যমে এশিয়া প্যাসিফিক অঞ্চলের মানুষদের দক্ষতার উন্নয়ন গুরুত্বপূর্ণ বলে আমরা মনে করি। এর সাহায্যে পুরো পদ্ধতিটির উন্নতি ঘটানো ও একে শক্তিশালী করে তোলা সহজ হবে।”

 

আইএফসিএনের অন্তর্বর্তীকালীন পরিচালক ফারডি ওজসয় বলেন, “মেটা ও আইএফসিএনের যৌথ উদ্যোগের মাধ্যমে সাংবাদিকদের জন্য বিনামূল্যের ফ্যাক্ট-চেকিং কোর্সটি খুবই গুরুত্বপূর্ণ। এর মাধ্যমে আইএফসিএন অংশগ্রহণকারীদের ভুল তথ্যের মোকাবেলা করার জন্য প্রয়োজনীয় টুল প্রদান করছে। পাশাপাশি এটি এশিয়া-প্যাসিফিক অঞ্চলে সাংবাদিকতার মানকে আরও উন্নত করে তুলবে।”

 

মেটার থার্ড পার্টি ফ্যাক্ট-চেকিং প্রোগ্রামের মাধ্যমে তথ্য ব্যবস্থাকে সহায়তা করার ক্ষেত্রে মেটা ও আইএফসিএনের ভূমিকা প্রয়োজনীয়। সাংবাদিকদের সাহায্য করার পাশাপাশি এই প্রোগ্রামগুলো এশিয়া প্যাসিফিক অঞ্চলে ভুল তথ্যের মোকাবেলায় ফ্যাক্ট-চেকারদের নির্ভরযোগ্যতা বৃদ্ধি করে। বাংলাদেশে মেটার ফ্যাক্ট-চেকিং পার্টনাররা হলো এএফপি, ফ্যাক্ট ওয়াচ এবং বুম।

 

কোর্সটিতে বাংলায় অংশগ্রহণ করতে ভিজিট করুন: https://www.poynter.org/courses/fact-checking-fundamentals-bangla/


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০