শিরোনাম:
সুবর্ণচর গভর্নমেন্ট এমপ্লয়িজ ফোরামের ঈদ মিলনমেলা অনুষ্ঠিত কোম্পানীগঞ্জে বর্ণাঢ্য আয়োজনে ছাত্রলীগের মিলনমেলা অনুষ্ঠিত প্রেম নিবেদন করে ব্যর্থ হয়ে কিশোরীকে ধর্ষণ, তরুণ গ্রেপ্তার তরুণ নোয়াখালীতে পৃথক সড়ক দুর্ঘটনায় শিশুসহ নিহত-৩ সৌদির সঙ্গে মিল রেখেই ঈদ উদযাপন করলেন নোয়াখালীর ৪ গ্রামের মানুষ ঘুরতে গিয়ে লাশ হলো শিহাব, মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে তরুণের মৃত্যু স্ত্রীর মৃত্যুর সংবাদ শোনার এক ঘন্টা পর স্বামীর মৃত্যু প্রতিবন্ধী তরুণীকে ধর্ষণ, শ্রীঘরে ইউপি মেম্বারসহ – ৩ বাতাসে ছড়াচ্ছে দুর্গন্ধ, ডোবায় মিলল মরদেহ নোয়াখালীর সুবিধাবঞ্চিত শিশুরা পেলো ঈদের নতুন জামা

স্থগিত হলো জি-৭ সম্মেলন 

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : রবিবার, ৩১ মে, ২০২০

এনকে বার্তা ডেস্ক::

শিল্পোন্নত দেশগুলোর জোট জি-৭ এর এবারের সম্মেলন স্থগিত করার কথা জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। করোনা মহামারির চলমান সংকটের কারণে এই সম্মেলন পিছিয়ে দেয়া হচ্ছে। তবে এই জোটকে আরও বিস্তৃত করতে যাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। পরবর্তী সম্মেলনে আমন্ত্রণ জানাতে চান অস্ট্রেলিয়া, রাশিয়া, দক্ষিণ কোরিয়া ও ভারতকেও।

গতকাল শনিবার ফ্লোরিডার ক্যাপ ক্যানাভেরাল থেকে ওয়াশিংটনে ফেরার সময় এয়ার ফোর্স ওয়ানে এ ব্যাপারে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ট্রাম্প। তার মতে, জি-৭ ভুক্ত দেশগুলোর বর্তমান ফরম্যাট ‘খুবই সেকেলে’।

তিনি আরও বলেন, “আমি এটা স্থগিত করব। বিশ্বে যা হচ্ছে তা জি-৭ যথাযথভাবে উপস্থাপন করতে পারে বলে আমার মনে হয় না।”

তবে কবে নাগাদ সম্মেলনটি হতে পারে, এ ব্যাপারে নির্দিষ্ট করে কিছু জানানি ট্রাম্প। তবে সেপ্টেম্বরে জাতিসংঘের সাধারণ অধিবেশনের আগে বা পড়ে হতে পারে। এমনকি নভেম্বরের যুক্তরাষ্ট্রের আসছে প্রেসিডেন্ট নির্বাচনের পরেও হতে পারে ইঙ্গিত মার্কিন প্রেসিডেন্টের।

জি-৭ জোটের বর্তমান সদস্য দেশ- যুক্তরাষ্ট্র, ইতালি, জাপান, কানাডা, ফ্রান্স, জার্মানি, যুক্তরাজ্য ও ইউরোপিয়ান ইউনিয়ন জোট। ট্রাম্পের জানান, আগামী সম্মেলনটির আকার ‘জি-১০ বা জি-১১’ হতে পারে। সে ক্ষেত্রে এই জোটে রাশিয়া, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া এবং ভারতকে অন্তর্ভুক্ত করা হতে পারে।

জি-৭ গ্রুপের এবারের সম্মেলনটি জুনের শেষে ভিডিও কনফারেন্সের মাধ্যমে হওয়ার কথা ছিল। করোনা মহামারির কারণে এবারের জি-৭ এর আসন্ন সম্মেলনে উপস্থিত থাকবেন না বলে জানিয়ে দিয়েছেন জার্মানি চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল। এ বিষয়ে ট্রাম্পের আমন্ত্রণ প্রত্যাখান করেছেন তিনি। বাকি সদস্যভুক্ত দেশগুলোর অবস্থান পরিষ্কার নয়।


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০