Sharing is caring!

প্রতিবেদক::

শুক্রবার রাজশাহী থেকে চলবে ম্যাঙ্গো স্পেশাল ট্রেন। কম খরচে আম পরিবহনের জন্য এ উদ্যোগ নিয়েছে পশ্চিমাঞ্চল রেলওয়ে। রাজশাহী থেকে আম পরিবহনের জন্য কেজি প্রতি খরচ পড়বে মাত্র এক টাকা ১৭ পয়সা। প্রতিদিন বিকেল ৪ টা থেকে চাঁপাইনবাবগঞ্জ থেকে ছেড়ে রাজশাহী হয়ে ট্রেনটি ঢাকায় যাবে।

পশ্চিমাঞ্চল রেলের চিফ কমার্শিয়াল ম্যানেজার মোহাম্মদ আহছান উল্যা ভূঞা বলেন, “আম চাষিরা যেন স্বল্প খরচে আম পরিবহন করতে পারে সে উদ্দেশে গত ১৮ মে থেকে পার্শেল ভাড়া ২৫ শতাংশ কমিয়ে দেওয়া হয়েছে। শুধু আম নয়, শাকসবজিসহ অন্যান্য ফলমূলও পরিবহন করতে পারবে ব্যবসায়ী ও চাষিরা।

প্রতিদিন একটি মালবাহী ট্রেনের ছয়টি ওয়াগনে ২৭০ টন পণ্য পরিবহন করা যাবে। একজন ব্যবসায়ী ও চাষী তাদের ইচ্ছেমতো পণ্য পরিবহন করতে পারবেন। এজন্য চাঁপাইনবাবগঞ্জ থেকে আম পরিবহনে খরচ পড়বে কেজিপ্রতি এক টাকা ৩০ পয়সা আর রাজশাহী থেকে এক টাকা ১৭ পয়সা। চাঁপাইনবাবগঞ্জ থেকে আব্দুলপুর পর্যন্ত প্রায় সব স্টেশনেই স্টপেজ দেওয়া হবে। বুকিং অফিস থেকে বুকিং করার পর কুলিরা পণ্য ট্রেনে উঠানো ও গন্তব্যস্থলে পৌঁছার পর পণ্য স্টেশনে নামিয়ে দেবে।

এদিকে ক্ষুদ্র ও মাঝারি আমচাষীদের জন্য প্রধানমন্ত্রীর নির্দেশনায় ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ডাক বিভাগের ট্রাকে বিনামূল্যে ঢাকায় আম পরিবহনের ব্যবস্থা করা হয়েছে। মঙ্গলবার দুপুরে আনুষ্ঠানিকভাবে পুঠিয়া থেকে জুম অ্যাপসের মাধ্যমে উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তফা জব্বার। এ সময় উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের সচিব নুর উর রহমানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

রাজশাহী জেলা প্রশাসক হামিদুল হক বলেন, বিনা ভাড়ায় ঢাকায় আম পরিবহনে আগ্রহী আমচাষিরা নিজ নিজ উপজেলার ইউএনও ও উপজেলা কৃষি অফিসারের সঙ্গে যোগাযোগ করে এ সুযোগ নিতে পারবেন।

Sharing is caring!