করোনাভাইরাস মৃতদেহ থেকে ছড়ায় না : জানালেন স্বাস্থ্য অধিদপ্তর

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : বুধবার, ৩ জুন, ২০২০

প্রতিবেদক:

মৃতদেহ থেকে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার কোনো আশঙ্কা নেই বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। আজ বুধবার স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত নিয়মিত বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, বিশ্বস্বাস্থ্য সংস্থার মতে‌, প্রমাণিত হয়নি যে মৃত ব্যক্তির শরীর থেকে অন্যদের মধ্যে নভেল করোনাভাইরাস ছড়িয়েছে।

অধ্যাপক নাসিমা বলেন, মৃতদের সৎকার বা দাফন করতে দুই থেকে তিন ঘণ্টা সময় লেগে যায়। তিন ঘণ্টা পর এ ভাইরাসের আর কার্যক্ষমতা মৃতদেহের শরীরে থাকে না। সেদিক থেকে মৃতদেহ থেকে ভাইরাস ছড়ানোর কোনো আশঙ্কা নেই।

অধ্যাপক নাসিমা আরো বলেন, ‘এজন্য দাফন প্রক্রিয়া সম্পন্ন করার সময় সতর্কতা অবলম্বন করতে হবে। এর নির্দেশনা আমাদের স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেওয়া আছে। সে নির্দেশনা অনুসারে পারিবারিক কবরস্থানে আমরা দাফন প্রক্রিয়া সম্পন্ন করতে পারি। এ ছাড়া করোনায় আক্রান্ত কেউ হয়ে মারা গেলে, সে মৃত ব্যক্তির দাফন প্রক্রিয়া করোনা জন্য নির্ধারিত কবরস্থানে দেওয়ার বাধ্যবাধকতা নেই। পারিবারিক কবরস্থানে কবর দেওয়া যাবে এবং অন্য ধর্মের মৃতদের সৎকার করা যাবে।

এদিকে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসজনিত কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে দেশে আরো ৩৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় আক্রান্ত হয়ে দেশে মোট ৭৪৬ জনের মৃত্যু হলো। এ ছাড়া নতুন করে আরো দুই হাজার ৬৯৫ জন নভেল করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট ৫৫ হাজার ১৪০ জন করোনায় আক্রান্ত হয়েছে।


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১