Sharing is caring!

নিজস্ব প্রতিবেদক:

মহামানি নভেল করোনাভাইরাস মোকাবিলায় সহযোগিতার অংশ হিসেবে চিকিৎসা সরঞ্জাম নিয়ে ঢাকায় পৌঁছেছে চীনের একটি মেডিকেল বিশেষজ্ঞ দল। আজ সোমবার বেলা ১১টা ২০ মিনিটে চীনের হাইনান এয়ারলাইন্সের একটি ফ্লাইট (এইচইউ-৪৫১) তাদের নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

বিমানবন্দরে তাদের স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, চীনা রাষ্ট্রদূত লি জিমিংসহ অন্যান্যরা।

ঢাকায় চীন দূতাবাস রোববার জানায়, ১০ সদস্যের চীনের চিকিৎসক বিশেষজ্ঞ টিম ২২ জুন পর্যন্ত টানা ১৪ দিন ঢাকায় অবস্থান করবেন। করোনা মোকাবেলায় সক্ষমতা বৃদ্ধি, সংক্রমণ প্রতিরোধ এবং নিয়ন্ত্রণে অভিজ্ঞতা বিনিময় করবেন এই চীনের প্রতিনিধি দল। সেই সঙ্গে দেশে অবস্থানকালে তারা কভিড-১৯ চিকিৎসায় নিয়োজিত হাসপাতালগুলো সরেজমিন পরিদর্শন করবেন।

ঢাকায় অবস্থানকালে প্রতিনিধি দলের সদস্যরা প্রায় ২৮টি বৈঠকে অংশ নেবেন। এসব বৈঠকে স্বাস্থ্যমন্ত্রী, পুলিশ প্রধান ও করোনা মোকাবেলা সংক্রান্ত জাতীয় কারিগরি কমিটির সদস্যরা ছাড়াও সরকারি ও বেসরকারি উন্নয়ন সহযোগীরা পর্যায়ক্রমে অংশ নেবেন।

গত ২০ মে চীনের প্রেসিডেন্ট শি চিনপিং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ফোনালাপে বাংলাদেশে চীনা বিশেষজ্ঞ মেডিকেল দল পাঠানোর আনুষ্ঠানিক প্রস্তাব দেন। করোনার বিরূদ্ধে সর্বাত্নক লড়াইয়ে চীনের প্রেসিডেন্ট সত্যিকারের বন্ধু হিসেবে বাংলাদেশের পাশে থাকারও আশ্বাস দেন।

Sharing is caring!