কোম্পানীগঞ্জে ভিজিএফের চাল বিতরণে অনিয়ম, চাল জব্দ করল পুলিশ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : সোমবার, ২৭ জুলাই, ২০২০

নোয়াখালী প্রতিনিধি:

 

নোয়াখালী কোম্পানীগঞ্জের চরকাঁকড়া ইউনিয়নে ঈদুল আযহা উপলক্ষে ভিজিএফর ১০ কেজি করে চাল বিতরণে অনিয়মের অভিযোগ উঠেছে।

নিয়ম অনুযায়ী, গরিব মানুষের মধ্যে ভিজিএফের ১০ কেজি করে চাল বিতরণ করার কথা। কিন্তু চরকাঁকড়া ইউনিয়নে কার্ডপ্রতি ৮ কেজি থেকে সাড়ে ৮ কেজি করে সেই চাল বিতরণ করা হয়।

এখানেই শেষ নয়, দুস্থদের মধ্যে ভিজিএফ কার্ড বিতরণ না করে নিজেদের তৈরি স্লিপ দিয়ে চরকাঁকড়া ইউনিয়ন পরিষদের তথ্য সেবা কেন্দ্রের উদ্যোক্তা রিয়াদ হোসেনকে ৩০০ কেজি ভিজিএফ কার্ডের চাল দিয়ে দেয়।

রোববার (২৬ জুলাই) উপজেলার চরকাঁকড়া ইউনিয়ন পরিষদে ঈদুল আযহা উপলক্ষে ভিজিএফের চাল বিতরণে দিনব্যাপী এ অনিয়ম ও দুর্নীতির ঘটনা ঘটে।

একই দিন বিকেলে ৫০ কেজি ওজনের ১০টি চালের বস্তা নিয়ে বাড়ি যাওয়ার পথে চরকাঁকড়া ইউনিয়নের নতুন বাজারে স্থানীয় এলাকাবাসী চালসহ একটি সিএনজি চালিত অটোরিকশা আটক করে। এক পর্যায়ে ক্ষমতাসীন দলের স্থানীয় প্রভাবশালী মহলের হস্তক্ষেপে সে ভিজিএফ কার্ডের ১০টি বস্তায় ৩০০ কেজি চাউল তার বাড়িতে নিয়ে যায়।

পরে রাত সাড়ে ৯টার দিকে স্থানীয়রা পুলিশে খবর দিলে কোম্পানীগঞ্জ থানার উপ-পরিদর্শক (এসআই) মহিন উদ্দিন চরকাঁকড়া ইউনিয়নের ৭নং ওয়ার্ডে তথ্য সেবা কেন্দ্রের উদ্যোক্তা রিয়াদের বাড়ি থেকে ভিজিএফ কার্ডের ৩টি চালের বস্তায় ১২০ কেজি চাল জব্দ করে ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক রেজাউল হক সোহাগ’র জিম্মায় রাখেন।

চরকাঁকড়া ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক রেজাউল হক সোহাগ জানান, চেয়ারম্যান ও ইউপি সদস্যদের যোগসাজশে গরীবের এ চাল নিয়ম নীতির তোয়াক্কা না করে বিতরণ করা হয়েছে।

এ অনিয়মের কারণে পুলিশ এসে চাল জব্দ করেছে। ভিজিএফের চাল ১০ কেজির পরিবর্তে কম চাল পাওয়া লোকজন এর প্রতিবাদ করলে বিষয়টি জানাজানি হয়।

চরকাঁকড়া ইউনিয়ন পরিষদ সূত্র জানায়, পবিত্র ঈদুল আযহা উপলক্ষে সরকারিভাবে চরকাঁকড়া ইউনিয়নে তিন হাজার ৪৯০টি দুস্থ গোষ্ঠীর সহায়তা কর্মসূচির (ভিজিএফ) কার্ডের বিপরীতে ৩৪ মেট্রিক টন ৯০ কেজি চাল বরাদ্দ দেওয়া হয়েছে।

কার্ডপ্রতি ১০ কেজি করে চাল বরাদ্দ রয়েছে। রোববার সকাল নয়টায় এই চাল বিতরণ শুরু হয়।
চরকাঁকড়া ইউনিয়ন পরিষদ চেয়রম্যান হাজী সফি উল্যাহ, দুর্নীতি ও অনিয়মের অভিযোগ নাকচ করে দিয়ে বলেন, বস্তার ওজন ও মালের ঘাটতির কারণে ৯ কেজি করে চাল দেওয়া হয়েছে।

তবে তিনি চরকাঁকড়া ইউনিয়ন পরিষদের উদ্যোক্তা রিয়াদের বাড়ি থেকে ৩বস্তা ভিজিএফ কার্ডের চাল উদ্ধারের সত্যতা স্বীকার করে বলেন, তিনি বিষয়টি ক্ষতিয়ে দেখবেন।

কোম্পানীগঞ্জ থানার পরিদর্শক (তদন্ত) রবিউল হক জানান, পুলিশ খবর পেয়ে ভিজিএফ কার্ডের ৩ বস্তা চাল জব্দ করে।
কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ফয়সাল আহমেদকে জানান, থানার মাধ্যমে তিনি এ অভিযোগ সম্পর্কে অবহিত হয়েছেন। সোমবার সকালে সরেজমিনে ঘটনাস্থলে গিয়ে তদন্ত করে অপরাধী যেই হোক তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০