Sharing is caring!

এনকে বার্তা ডেস্ক::

করোনাভাইরাস জনিত লকডাউনে বাংলাদেশে ক্ষতিগ্রস্ত ২০ লাখ দরিদ্র পরিবারকে নগদ দুই হাজার টাকা করে সহায়তা দিতে আজ ৫০ কোটি ডলার (৪২৫০ কোটি টাকা) ঋণ অনুমোদন দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

এডিবির প্রেসিডেন্ট মাসাতাসুগু আসাকাওয়া বলেছেন, করোনাভাইরাসের ফলে উদ্ভূত অর্থনৈতিক ও সামাজিক ক্ষতি পুনরুদ্ধারে বাংলাদেশ যে উদ্যোগ নিয়েছে তাতে এই সহায়তা ভুমিকা রাখবে।

তিনি বলেন, ‘আমরা সরকার ও উন্নয়ন অংশিদারেরা একসঙ্গে ঘনিষ্টভাবে কাজ করব যাতে মহামারির ফলে ক্ষতিগ্রস্ত দরিদ্র পরিবার বিশেষ করে অপ্রাতিষ্ঠানিক খাতে যারা চাকরি হারিয়েছেন তারা সহায়তা পায়।’ এডিবির বিবৃতিতে বলা হয়েছে, এই ঋণ সরকারের প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নে সহায়তা করবে।

অপরদিকে করোনাভাইরাস মোকাবিলায় আরও ৫০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ অনুমোদন দেওয়ায় অর্থমন্ত্রী বাংলাদেশ সরকারের পক্ষে এডিবির প্রেসিডেন্ট মাসাতাসুগু আসাকাওয়াকে ধন্যবাদ জানিয়েছেন। অর্থমন্ত্রী বলেছেন, এডিবি বাংলাদেশের উন্নয়নের মাইলফলক অর্জনে ধারাবাহিক ক্রমবর্ধমান সহায়তা প্রদান করে আসছে। এই সংকটময় পরিস্থিতির মুখোমুখি হওয়ার জন্য আমরা এডিবিকে অবিরাম সমর্থন ও সহায়তার জন্য অনুরোধ করেছিলাম। এডিবির তৎক্ষণিক সহায়তা বাংলাদেশের জন্য অত্যন্ত জরুরি ছিল এবং তাদের এই ৫০০ মিলিয়ন ডলার ঋণ বাংলাদেশের অর্থনীতি ও সমাজের উপর করোনার বিরূপ প্রভাব মোকাবিলার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হবে।

Sharing is caring!