নোবিপ্রবিতে করোনা নমুনা পরীক্ষার ল্যাব উদ্বোধন

Avatar
newsdesk2
আপডেটঃ : বৃহস্পতিবার, ৭ মে, ২০২০

নোয়াখালী প্রতিনিধিঃ
নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) করোনা ভাইরাসের নমুনা পরীক্ষার ল্যাবের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।
বৃহস্পতিবার সকালে একাডেমিক ভবন-১ এর ৫ম তলায় মাইক্রোবায়োলজি বিভাগে এর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার উল আলম।
নোবিপ্রবির প্রক্টর ও শিক্ষক সমিতির সভাপতি নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, কোন মানুষের করোনা ভাইরাসের লক্ষন দেখা দিলে নোয়াখালী আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজ, বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মাধ্যমে নমুনা সংগ্রহ করে নোবিপ্রবি ল্যাবে সরবরাহ করবে। সরাসরি কেউ এ ল্যাবে করোনা ভাইরাস পরীক্ষার সুযোগ পাবেন না। আগামী সোমবার থেকে পুরোদমে এ ল্যাবে করোনা ভাইরাসের নমুনা পরীক্ষা শুরু হবে। দৈনিক ১৯৬ টি নমুনা পরীক্ষা করা হবে। পরীক্ষার ফলাফল নোয়াখালী সিভিল সার্জন কার্যালয়ের মাধ্যমে জানা যাবে। বিষয়টি বিভিল সার্জন কার্যালয়ের নিয়ন্ত্রনে। বিশ্ব বিদ্যালয় ল্যাবে ৪০ জনের একটি টিম কাজ করবে। এদের মধ্যে বিশ্ব বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থী থাকবে। এদেরকে হাতে কলমে প্রশিক্ষণ দেওয়ার জন্য স্বাস্থ্য বিভাগ থেকে একটি দক্ষ টিম এসে আগামী শনি ও রবিবার হাতে কলমে প্রশিক্ষণ দিবে।
নোয়াখালী সিভিল সার্জন ডা. মোমিনুর রহমান বলেন, নোয়াখালী মেডিকেল কলেজ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নোয়াখালী ছাড়াও লক্ষ্মীপুর ও চাঁদপুর জেলার রোগীরা করোনা ভাইরাস পরীক্ষা করার সুযোগ পাবেন। এ ক্ষেত্রে কোন জেলার কতজন রোগী মেডিকেল কলেজের ল্যাবে এবং নোবিপ্রবি ল্যাবে পরিক্ষার সুজোগ পাবে তার একটা রুটিন করে দেওয়া হবে। করোনায় আক্রান্ত রোগীদের জন্য ইতোমধ্যে জেলার শহীদ ভুলু স্টেডিয়ামে ৮২শয্যার পৃথক দুইটি আইসোলেশন ইউনিট স্থাপন করা হয়েছে। বর্তমানে এখানে ৩ জন রোগী ভর্তি রয়েছে।
এসময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ আওয়ামীলীগ এর সংরক্ষিত মহিলা আসনের এমপি (কুমিল্লা) কাজী সেলিনা ইসলাম, নোবিপ্রবি কোষাধ্যক্ষ প্রফেসর ড. মোহাম্মদ ফারুক উদ্দিন, নোয়াখালী জেলা সিভিল সার্জন ডা. মোমিনুর রহমান, মাইক্রোবায়োলজি বিভাগের চেয়ারম্যান ড. ফিরোজ আহমেদ, নোবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মজনুর রহমান, অফিসার্স এসোসিয়েশনের সভাপতি সাখাওয়াত হোসেন প্রমুখ।


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০