Sharing is caring!

এনকে বার্তা ডেস্ক:

চীনের উহান শহরে উৎপত্তি নভেল করোনাভাইরাসে পাঁচ মাসে বিশ্বে করোনায় প্রাণহানির সংখ্যা ২ লাখ ৮০ হাজার ছাড়ালো। একদিনে বিশ্বে নতুন করে মৃত্যু হয়েছে ৪ হাজার ২৪৮ জনের। নতুন করে আক্রান্ত হয়েছেন ৮৮ হাজারের বেশি মানুষ। এ নিয়ে সারাবিশ্বে মোট আক্রান্তের সংখ্যা ৪১ লাখ ছাড়ালো। এছাড়া বিশ্বে করোনা থেকে এপর্যন্ত সুস্থ হয়েছেন ১৪ লাখ ৪১ হাজারের মানুষ।

করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যায় সবচেয়ে ভয়াবহ অবস্থা যুক্তরাষ্ট্রে। দেশটিতে গত একদিনে নতুন করে ১ হাজার ৪২২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা ৮০ হাজার ছাড়ালো। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১৩ লাখ ৪৭ হাজার ৩০৯ জন। এছাড়া সুস্থ হয়েছেন ২ লাখ ৩৮ হাজার ৭৮ জন। শনিবার (৯ মে) নিউইয়র্কে নতুন করে ১৮৬ জনের মৃত্যু হয়েছে। ফলে ওই অঙ্গরাজ্যে এখন পর্যন্ত মৃতের সংখ্যা সাড়ে ২৬ হাজার ছাড়িয়েছে। মোট আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৪৩ হাজারের ও বেশি। এছাড়া নিউজার্সিতে মৃতের সংখ্যা ৯ হাজার ছাড়িয়েছে । এই প্রকোপের মধ্যেও দেশটির একাধিক রাজ্যে লকডাউন শিথিলের কথা ভাবছে সরকার।

ইউরোপের দেশ ইতালিতে একদিনে আরও ১৯৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিেেত মোট মৃত্যু হয়েছে ৩০ হাজারেরও বেশি মানুষের। মোট আাক্রান্ত ২ লাখ ১৮ হাজার ২৬৪ জন।

ইউরোপের আরেক দেশ স্পেনে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২ লাখ ৬২ হাজার ৭৮৩ জন এবং মৃত্যু হয়েছে ২৬ হাজার ৪৭৮ জনের।

এদিকে, ফ্রান্সে গত ২৪ ঘন্টায় মারা গেছে ৮০ জন। গত একমাসের মধ্যে দেশটিতে এটিই সবচেয়ে কম মৃত্যু। এ নিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা ২৬ হাজার ৩১০ জন। দেশটিতে মোট আক্রান্ত ১ লাখ ৭৬ হাজারেরও বেশি। তবে সুস্থ হয়ে ফিরেছে সাড়ে ৫৬ হাজারেরও বেশি মানুষ।

জার্মানিতে মৃতের হার একেবারে কমে এসেছে। দেশটিতে গত ২৪ ঘন্টায় মাত্র ৩৯ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে মোট আক্রান্ত ১ লাখ ৭১ হাজারেরও বেশি। তবে সুস্থ হয়েছে ১ লাখ ৪৩ হাজরেরও বেশি মানুষ।
অপরদিকে, যুক্তরাজ্যে করোনায় একদিনে আরও ৩৪৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা ৩১ হাজার ছাড়ালো। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ১৫ হাজার ছাড়িয়েছে।

যুক্তরাষ্ট্র, ইউরোপের পরেই করোনায় আক্রান্ত এবং মৃতের সংখ্যা বাড়ছে ব্রাজিলে। গেল ২৪ ঘন্টায় দেশটিতে আরও ৬৬৪জনের মৃত্যু হয়েছে। এনিয়ে মোট মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়ালো। আক্রান্ত ১ লাখ ৫৬ হাজারের বেশি মানুষ। সম্প্রতি সময়ে অধিক প্রাণহানিতে রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে দেশটিতে।

এছাড়া, মেক্সিকোতে ১৯৯, ভারতে ১১৬ রাশিয়ায় ১০৪ এবং পেরুতে ১০০ জনের মৃত্যু হয়েছে করোনাভাইরাসে।

Sharing is caring!