Sharing is caring!

আজ (শনিবার) থেকে ঢাকায় সপ্তাহজুড়ে একটু একটু করে শীত বাড়বে। এ সময়ে সর্বনিম্ন তাপমাত্রা ১২ থেকে ১৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠা-নামা করবে। আগামী ৩ ও ৪ জানুয়ারি তাপমাত্রা আরও কমবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুসারে, দেশে শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ের সর্ব উত্তরের উপজেলা তেঁতুলিয়ায় ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস ছিল। সর্বোচ্চ তাপমাত্রা ফেনী জেলা ও সীতাকুণ্ড উপজেলায়। সর্বনিম্ন তাপমাত্রার মধ্যে কক্সবাজারে সবচেয়ে বেশি ১৮ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ২৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। উত্তর-পশ্চিম দিক থেকে হিমালয়ের পাদদেশ পেরিয়ে বাতাস বাংলাদেশে প্রবেশ করছে বলে রংপুর, রাজশাহী ও ময়মনসিংহে এবং উত্তর-পূর্ব দিক থেকে মেঘালয়, নাগাল্যান্ড, অরুণাচল পেরিয়ে বাতাস বাংলাদেশে প্রবেশ করায় সিলেট অঞ্চলে শীতের তীব্রতা বেশি।

আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা বলেন, আকাশে মেঘ থাকার কারণে গত কয়েকদিন তাপমাত্রা কমেনি। এ কারণে সেভাবে শীত পড়েনি। তবে আজকে থেকে তাপমাত্রা কমতে থাকবে। আগামী ৩ থেকে ৪ জানুয়ারি তাপমাত্রা আরও কমবে। মোট কথা, বাড়া ও কমার মধ্যেই থাকবে জানুয়ারির আবহাওয়া। এক প্রশ্নের জবাবে শাহনাজ সুলতানা বলেন, আগামী ৩ ও ৪ জানুয়ারি তাপমাত্রা কমবে, তবে একে শৈত্যপ্রবাহ বলা যাবে না। বর্তমান তাপমাত্রা যা আছে, তার থেকে অনেক কমবে। তাছাড়া একটি কেন্দ্রের তাপমাত্রা দিয়ে তো শৈত্যপ্রবাহ বলা যায় না। তিন-চারটা স্টেশনের তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামলে তখন শৈত্যপ্রবাহ বলা হয়।

Sharing is caring!