কয়েকদিনের বৃষ্টিতেই ইতালির উত্তর-পশ্চিমাঞ্চলে ভয়াবহ বন্যা, নিহত-৯

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : বৃহস্পতিবার, ১৮ মে, ২০২৩
কয়েকদিনের বৃষ্টিতেই ইতালির উত্তর-পশ্চিমাঞ্চলে ভয়াবহ বন্যা, নিহত-৯

জায়েদুল হক সোহেল, ইতালি:

 

টানা কয়েকদিনের বৃষ্টিতে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে ইতালির উত্তর-পশ্চিমাঞ্চলে। দেশটির উত্তরাঞ্চলীয় এমিলিয়া-রোমাগনা অঞ্চলে ভয়াবহ বন্যার কারণে কমপক্ষে এই পর্যন্ত ৯ জন নিহত হয়েছে বলে জানা গেছে। নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে ১৩ হাজার বাসিন্দাকে।

 

পরিস্থিতি আরো খারাপ হতে পারে বলে আশঙ্কা করছে কর্তৃপক্ষ। বুধবার এ তথ্য জানিয়েছেন ফোরলির মেয়র।

 

মেয়র জানিয়েছেন, ফোরলি, চেসেনা এবং চেসেনাটিকো শহরে ৯টি মৃতদেহ পাওয়া গেছে এবং আরও তিনজন নিখোঁজ রয়েছে। সবচেয়ে বেশি ক্ষতির শিকার চেসেনা শহরে ভেঙে পড়েছে যোগাযোগ ব্যবস্থা। চৌদ্দটি নদীর তীর ভেঙ্গে যাওয়ায় পুরো শহর তলিয়ে গেছে, ফলে শহরের লোকজন ভবনের ছাদে আশ্রয় নিয়েছে। ফায়ার সার্ভিসের কর্মীরা হেলিকপ্টার বা রাবার ডিঙ্গি দিয়ে তাদের উদ্ধার করছে।

 

দেশটির গণমাধ্যম জানিয়েছে, বন্যা আক্রান্ত এলাকা থেকে ১৩ হাজারের বেশি মানুষকে সরিয়ে নেয়া হয়েছে। বিভিন্ন জায়গায় আটকেপড়াদের নিরাপদে সরাতে কাজ করে যাচ্ছেন উদ্ধারকর্মীরা। বন্যায় রেললাইন তলিয়ে যাওয়ায় বলোগনা-আনকোনা এলকায় রেল যোগাযোগ বন্ধ রাখা হয়েছে।

 

ইতালীয় প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি জনগণের কাছাকাছি রয়েছেন জানিয়ে এক টুইটে বলেছেন, সরকার সব ধরণের সাহায্য প্রদানের জন্য প্রস্তুত রয়েছে।

 

এদিকে এ বৃষ্টি আরও কয়েকদিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে ইতালির আবহাওয়া বিভাগ। উত্তর-পশ্চিমাঞ্চলের বাসিন্দাদের প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়ার পরামর্শ দিয়েছে স্থানীয় প্রশাসন।

 

কয়েকদিনের টানা ভারি বৃষ্টিতে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে ক্রোয়েশিয়া ও বসনিয়াতে। এই দেশদুটিতেও তলিয়ে গেছে কয়েকটি শহর। বন্ধ হয়ে গেছে যোগাযোগ ব্যবস্থা। বন্যাকবলিত এলাকার বাসিন্দাদের নিরাপদে সরিয়ে নিতে কাজ করছে দুই দেশের সেনাবাহিনীর সদস্যরা।


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০