শিরোনাম:
সুবর্ণচর গভর্নমেন্ট এমপ্লয়িজ ফোরামের ঈদ মিলনমেলা অনুষ্ঠিত কোম্পানীগঞ্জে বর্ণাঢ্য আয়োজনে ছাত্রলীগের মিলনমেলা অনুষ্ঠিত প্রেম নিবেদন করে ব্যর্থ হয়ে কিশোরীকে ধর্ষণ, তরুণ গ্রেপ্তার তরুণ নোয়াখালীতে পৃথক সড়ক দুর্ঘটনায় শিশুসহ নিহত-৩ সৌদির সঙ্গে মিল রেখেই ঈদ উদযাপন করলেন নোয়াখালীর ৪ গ্রামের মানুষ ঘুরতে গিয়ে লাশ হলো শিহাব, মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে তরুণের মৃত্যু স্ত্রীর মৃত্যুর সংবাদ শোনার এক ঘন্টা পর স্বামীর মৃত্যু প্রতিবন্ধী তরুণীকে ধর্ষণ, শ্রীঘরে ইউপি মেম্বারসহ – ৩ বাতাসে ছড়াচ্ছে দুর্গন্ধ, ডোবায় মিলল মরদেহ নোয়াখালীর সুবিধাবঞ্চিত শিশুরা পেলো ঈদের নতুন জামা

নদী ভাঙনে বিপর্যস্ত কোম্পানীগঞ্জের চর এলাহী, প্রতিদিন বিলীন হচ্ছে শতশত ঘরবাড়ি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : বুধবার, ২৩ জুন, ২০২১

নিজেস্ব প্রতিবেদক, নোয়াখালী:

 

 

নদী ভাঙনের কবলে পড়ে বিপর্যস্ত নোয়াখালীর কোম্পানিগঞ্জ উপজেলার চর এলাহী ইউনিয়ন। এখানে প্রতিদিন রাক্ষসী বামনীয়া নদীর ভাঙ্গনে পড়ে ঘরবাড়ি হারাচ্ছে শতশত পরিবার।

চর এলাহীতে টেকসই কোনো বেড়িবাঁধ না থাকায় ইতিমধ্যেই এই ইউনিয়নটির বেশকিছু এলাকা নদী গর্বে বিলীন হয়ে গেছে। রাক্ষসী নদী কেড়ে নিয়েছে এখানকার হাজার হাজার একর ফসলী জমি, কেড়ে নিয়েছে কতশত মাছের ঘের, নদীতে হারিয়ে গেছে স্কুল মাদ্রাসা, রাস্তাঘাট সহ অসংখ্য বাড়িঘর।

চর এলাহী ইউনিয়ন বাংলাদেশের দুজন প্রভাবশালী মন্ত্রীর এলাকা হলে-ও এখানে নদী ভাঙন প্রতিরোধে তেমন কোনো জোরালো ভূমিকা নেয়নি কেউ-ই। এখানকার মানুষ তাদের ভোটে নির্বাচিত করেছেন ক্ষমতাসীন দল বাংলাদেশ আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে। নির্বাচিত করেছিলেন বিএনপির স্থায়ী কমিটির অন্যতম সদস্য সাবেক আইনমন্ত্রী প্রয়াত মওদুদ আহমদ কে। কিন্তু তারা কেউ-ই এই এলাকার নদী ভাঙন রোধে স্থায়ী কোনো ব্যবস্থা না নেওয়ায় ইউনিয়নটি বিলীন হয়ে যাচ্ছে নদী গর্বে।

এলাকাটির মানুষ আশায় বুক বেধেছিল যখন সরকার নোয়াখালী খাল খনন ও নদীতীর সংরক্ষণের কাজ শুরু করেছিল। কিন্তু বিধিবাম! সে আশা ও তাদের পূরণ হয়নি। সরকার নদী তীরে নামমাত্র একটি বেড়িবাঁধ নির্মাণ করেই তার দায় সেরেছে। সে বেড়িবাঁধটিও জোয়ারের পানিতে ভেসে গেছে। যার ফলে এখন জোয়ার আসলেই পানি চলে আসে চর এলাহী বাজার পর্যন্ত।

স্থানীয়রা জানান অতিদ্রুত যদি সরকার নদী ভাঙন প্রতিরোধে কোনো ব্যবস্থা গ্রহণ না করে তাহলে যেকোনো সময় বাংলার মানচিত্র থেকে হারিয়ে যাবে চর এলাহী নামক ইউনিয়নটি।


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০