শিরোনাম:
চরজব্বার থানার ওসি প্রত্যাহার নেভেনি সুন্দরবনের আগুন, সূত্র খুঁজতে তিন সদস্যের তদন্ত কমিটি, সময় লাগবে ২-৩ দিন, হলফনামায় মামলার তথ্য গোপন, সেতুমন্ত্রীর ভাইসহ ৪প্রার্থীর মনোনয়ন বাতিল ট্রাক-সিএনজি মুখোমুখি সংঘর্ষ, নিহত ৪ ভুল চিকিৎসায় মা’সহ নবজাতকের মৃত্যুর অভিযোগ, হসপিটালে ভাংচুর চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যান পদে কোম্পানীগঞ্জে মনোনয়ন দাখিল করলো ১০ জন এক ভাইকে বাঁচাতে আরেক ভাই পানিতে, ডুবে গিয়ে দুই ভাইয়ের মৃত্যু তাপপ্রবাহে অতিষ্ট হয়ে জমিতে অজ্ঞান কৃষক, হাসপাতালে নেওয়ার পথে মৃত্যু নতুন গ্যাস কূপের খনন কার্যক্রমের উদ্বোধন কবিরহাট পৌরসভার উপনির্বাচনে ১৭১ ভোটের ব্যাবধানে তিনবারের প্রার্থীর জয়

করোনা ভাইরাস মোকাবিলায় রোবট বানাল ইরান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : বুধবার, ২৭ মে, ২০২০

এনকে বার্তা ডেস্ক::

বুধবার নিজেদের তৈরি প্রথম অপারেশনাল মেডিকেল রোবট উদ্বোধন করেছে ইরান। এর নাম দেয়া হয়েছে ‘কেওয়ান লাইফবট’। এই রোবটকে ইরানের স্বাস্থ্য ও চিকিৎসা খাতের আরো একটি বড় সাফল্য হিসেবে দেখা হচ্ছে।

করোনাভাইরাস মোকাবেলার অংশ হিসেবে এই রোবট তৈরি করা হয়েছে। ইরানি বিশেষজ্ঞরা এক মাসের কম সময়ে এই রোবট তৈরি করেছেন। ইরানে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর স্বাস্থ্য বিভাগ এর প্রয়োজনীয়তা অনুভব করে।

রোবট তৈরিতে স্টেরিও ভিশন প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এতে চলাচলের পথের বাধা শনাক্তকরণ সেন্সর ছাড়াও রয়েছে শরীরের তাপমাত্রা ও রক্তের অক্সিজেনের স্তর পরিমাপ করার প্রযুক্তি। এই রোবটে প্রয়োজনে আরও কিছু সেন্সর যুক্ত করা যাবে।

এই মেডিক্যাল রোবট চিকিৎসক ও রোগীর মধ্যে অডিও-ভিডিও যোগাযোগের পাশাপাশি বিভিন্ন কক্ষে খাবার ও ওষুধ পরিবহন করতে পারে। এছাড়া রোবটটিতে অন্যান্য রোবট নিয়ন্ত্রণেরও ব্যবস্থা রাখা হয়েছে। সূত্র: পার্সটুডে।


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১