চার বাচ্চা প্রসব করল এক গাভী: এক নজর দেখতে ভিড় জমাচ্ছে এলাকাবাসী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : বৃহস্পতিবার, ৬ এপ্রিল, ২০২৩
চার বাচ্চা প্রসব করল এক গাভী: এলাকাবাসী ভিড় জমাচ্ছে এক নজর দেখতে

এনকে বার্তা অনলাইন:

 

দিনাজপুরের পার্বতীপুর উপজেলায় দুই ঘন্টার ব্যবধানে চারটি বাচ্চা প্রসব করেছে একটি গাভী। রোববার দুপুরে চন্ডিপুর ইউনিয়নের দাড়ারপাড় গ্রামে রমজান আলীর খামারে ব্যতিক্রমী এ ঘটনা ঘটে।

 

ভূমিষ্ট হওয়া বাছুর গুলোর মধ্যে একটি এড়ে ও তিনটি বকনা বাছুর রয়েছে। ঘটনার পর একনজর দেখতে খামারে ভীড় জমাতে শুরু করে মানুষ। চার বাচ্চা প্রসবের বিরল এ ঘটনা পার্বতীপুরে প্রথম বলছেন স্থানীয়রা। বিষয়টি শুনে রোববার সন্ধ্যায় ওই খামারীর বাড়িতে যান প্রাণী সম্পদ বিভাগের সংশ্লিষ্টরা।

 

খামারী রমজান আলী জানান, রোববার বেলা ১১টার দিকে তার খামারের ফ্রিজিয়ান জাতের মা গরুটি প্রসবের জন্য ছটফট করতে শুরু করে। এর পর স্থানীয় পল্লী চিকিৎসকের মাধ্যমে প্রথমে একটি বাচ্চা ভূমিষ্ট হয়। এর ঘন্টা খানেক পর আবারও ব্যাথা অনুভূত হয় ওই গাভীর। পরে আবারও চিকিৎসক এসে দুটি বাচ্চার সফল প্রসব ঘটান। এর আরেক ঘন্টাপর গরুটি আবারও ছটফট করা অবস্থায় বাছুরের পা অর্ধেক বের হয়ে আসতে দেখা যায়। পরে রমজান আলী নিজেই সর্বশেষ চতুর্থ নম্বর বাছুরকে বের করতে সক্ষম হন।

 

দীর্ঘ তিন বছর আগে বাড়িতে ওই খামার দেন তিনি। বর্তমানে তার খামারে ফ্রিজিয়ান জাতের পাঁচটি গরু রয়েছে। বাছুর দেখতে আসা আব্দুল কুদ্দুস নামে এক শিক্ষক জানান- একটি, দুটি, তিনটি বাচ্চা প্রসবের ঘটনা শুনেছি এবং আমি দেখেছি। তবে এক সাথে চারটি বাচ্চা প্রসব এবারেই প্রথম দেখলাম।

 

খতিবুর রহমান নামে আরেক দর্শনার্থী জানান, আগেও চার বাচ্চা প্রসবের কথা তিনি শুনেছিলেন। তবে আজ এটি নিজ চোখে দেখে বিশ্বাস হলো।

 

রহিমা খাতুন নামে এক এলাকাবাসী জানান, একসাথে চারটি বাচ্চা হওয়ার কথা দেখাতো দূরের কথা আগে কখনো শুনেননি। যেহেতু এলাকাতেই এ ঘটনা ঘটেছে তাই শোনা মাত্রই দেখতে এসেছি।

 

গাভী ও ভূমিষ্ট হওয়া প্রতিটি বাছুর এখন সুস্থ্য রয়েছে। প্রাণী সম্পদ বিভাগের পক্ষ থেকে চিকিৎসা সেবা দেয়ার পাশাপাশি সার্বিক সহযোগীতা প্রদানের কথা জানিয়েছেন উপজেলার উপ-সহকারী প্রাণী সম্পদ কর্মকর্তা খলিলুর রহমান। তিনি আরও বলেন, একটি গাভীর চারটি বাচ্চা প্রসবের এ ঘটনা পার্বতীপুরে এবারেই প্রথম।


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১