Sharing is caring!

এনকে বার্তা ডেস্ক::

আগামী ১০ মে থেকে ব্যাংকিং সময় বাড়ছে। রমজান উপলক্ষ্যে সকাল ১০টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত ব্যাংকিং চলবে। তবে ব্যাংক খোলা থাকবে বেলা সাড়ে ৩টা পর্যন্ত। আজ মঙ্গলবার (৫ মে ) এমন সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, সরকার ঘোষিত সাধারণ ছুটি বৃদ্ধি করেছে আগামী ১৬ মে পর্যন্ত। এজন্য পবিত্র মাহে রমজান, ঈদ-উল-ফিতর ও ব্যবসা-বাণিজ্যের সুবিধা বিবেচনায় নিয়ে নতুন ব্যাংকিং সময় নির্ধারণ করা হলো। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত এই সময় সূচি অনুযায়ী ব্যাংক চলবে।

লেনদেন চলবে সাড়ে ৪ ঘন্টা

জানা গেছে, গত বছর অর্থাৎ ২০১৯ সালে রমজান উপলক্ষ্যে ব্যাংকিং সাড়ে ৯টা থেকে চারটা পর্যন্ত। কিন্তু লেনদেনের সময় ছিল সকাল সাড়ে ৯টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত ( সোয়া ১টা থেকে দেড়টা পর্যন্ত জোহরের নামাজের বিরতি)।

নির্দেশনায় উল্লেখ করা হয়, ঢাকার মতিঝিল, দিলকুশা ও চট্টগ্রামের আগ্রাবাদ ও চট্টগ্রাম এলাকায় অবস্থিত সব ব্যাংকের সকল শাখা খোলা রাখতে হবে। এছাড়া শিল্পঘণ এলাকায় ব্যাংক সব ব্যাংক খোলা থাকবে।

পূর্বের নিয়মে সমুদ্র/স্থল/বিমান বন্দর এলাকার(পোর্ট ও কাস্টমস) অবস্থিত ব্যাংকের শাখা বুথ ২৪ ঘণ্টাই খোলা থাকবে।

নতুন নির্দেশনা উল্লেখ করা হয়েছে, তফসিলি ব্যাংকগুলোকে মহানগর বাভিাগিয় পর্যায়ে সব এডি শাখা খোলা রাখতে হবে। অন্যান্য এডি শাখা গুরুত্ব বুঝে জরুরি বৈদেশিক লেনদেনের জন্য খোলা রাখতে হবে।

জেলা সদর ও জেলার গুরুত্বপূর্ণ স্থানে অবস্থিত শাখাগুলোর মধ্যে কমপক্ষে একটি শাখা প্রতি কার্যদিবসে খোলা রাখতে হবে। উপজেলার ক্ষেত্রে কমপক্ষে একটি শাখা প্রতি কার্যদিবসেই খোলা রাখতে হবে।

একাধিক শাখার ক্ষেত্রে পালাক্রমে খোলা রাখার বিষয়ে ব্যাংক সিদ্ধান্ত নিতে পারে। শাখা খোলা রাখার ক্ষেত্রে বিশ^ স্বাস্থ সংস্থার নির্দেশনা মেনে চলতে হবে।

Sharing is caring!