শিরোনাম:
চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যান পদে কোম্পানীগঞ্জে মনোনয়ন দাখিল করলো ১০ জন এক ভাইকে বাঁচাতে আরেক ভাই পানিতে, ডুবে গিয়ে দুই ভাইয়ের মৃত্যু তাপপ্রবাহে অতিষ্ট হয়ে জমিতে অজ্ঞান কৃষক, হাসপাতালে নেওয়ার পথে মৃত্যু নতুন গ্যাস কূপের খনন কার্যক্রমের উদ্বোধন কবিরহাট পৌরসভার উপনির্বাচনে ১৭১ ভোটের ব্যাবধানে তিনবারের প্রার্থীর জয় হিটস্ট্রোকে দ্বিতীয় শ্রেণির ছাত্রের মৃত্যু গরমে শ্রেণিকক্ষে অসুস্থ হয়ে পড়ল নোয়াখালীর ১৮ শিক্ষার্থী স্যালোয়ারে লুকানো ইয়াবা, গ্রেফতার মাদককারবারি গৃহবধূ প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায়, গ্রেফতার যুবক বঙ্গোপসাগরে জাহাজ ডুবি, উদ্ধার ১১, নিখোঁজ-১ নাবিক

করোনাভাইরাস: ইনসেপ্টা আনছে ‘রেমডিসিভির’, দাম ৫ হাজার টাকা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : বৃহস্পতিবার, ৭ মে, ২০২০

এনকে বার্তা ডেস্ক::

করোনাভাইরাস ডিজিজ বা কোভিড-১৯ প্রতিরোধে সাফল্য পাওয়া যুক্তরাষ্ট্রের অ্যান্টিভাইরাল ড্রাগ ‘রেমডিসিভির’ বাংলাদেশের বাজারে আনছে ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস।

এই ওষুধটি তৈরি করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের বায়োফার্মাসিউটিক্যালস কোম্পানি জিলেড সাইন্স।

বৃহস্পতিবার রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস।

এতে বলা হয়, বিভিন্ন ক্লিনিক্যাল ট্রায়ালে দেখা গেছে, ওষুধটি কোভিড-১৯ আক্রান্ত রোগীদের ক্ষেত্রে কার্যকর, বিশেষ করে যারা মারাত্মকভাবে আক্রান্ত।

এরই মধ্যে যুক্তরাষ্ট্রের যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) শুধু এই ওষুধটিকেই তাদের দেশে করোনা রোগীদের চিকিৎসায় ব্যবহারের অনুমোদন দিয়েছে।

রেমডিসিভির ইনজেকশন হিসেবে ৫-১০ দিনের মেয়াদে দেওয়া হয়। ইতিমধ্যে ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস এই ওষুধটি উৎপাদনের জন্য কাজ করে যাচ্ছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ‘নিনাভির ব্র্যান্ড নামে এই ওষুধটি দ্রুততম সময়ের মাঝেই বাংলাদেশের মানুষ হাতে পাবেন বলে আশা করছি। এর সাথে এই ওষুধটির পর্যাপ্ত পরিমাণ সরবরাহও নিশ্চিত করা হবে। প্রতিটি ইনজেকশনের মূল্য রাখা হয়েছে ৫ হাজার টাকা।’

‘‘বাংলাদেশ সরকারের কার্যকর পদক্ষেপের কারণে এই ওষুধটি দ্রুততম সময়ের মধ্যে নিয়ে আসা সম্ভব হচ্ছে। পাশাপাশি এই ওষুধটি যেনো শুধুমাত্র করোনারোগীরা পান তাও বাংলাদেশ ওষুধ প্রশাসন অধিদপ্তরের মাধ্যমে সরকার সংরক্ষণের ব্যবস্থা করেছেন।’’

ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস প্রথম থেকেই কোভিড-১৯ রোগীদের জন্য যে ওষুধগুলো সফলতা দেখিয়েছে যেমন-হাইড্রক্সিক্লোরোকুইন ও ফ্যাভিপিরাভির সেগুলো দ্রুততম সময়ের মধ্যে নিয়ে এসেছে। আর এই ওষুধগুলো যাতে বাংলাদেশের মানুষ পায়, সেজন্য এর রপ্তানিও বন্ধ রাখা হয়েছে।


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১