আশ্চর্য ঘটনা মনে হলেও সত্যি: গাছের শাখা থোকায় ৩০ লাউ, চাঞ্চল্যের সৃষ্টি এলাকায়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : শনিবার, ৮ মে, ২০২১

নিজেস্ব প্রতিবেদক:

 

লাউয়ের গাছে সারিসারি লাউ ধরবে এটা স্বাভাবিক বিষয়। বাঙালির খাদ্যতালিকায়ও রয়েছে লাউয়ের বেশ কদর । কিন্তু এক থোকায় ৩০ টি লাউ ধরবে এটাতো সহজে চিন্তা করা যায়না।

ঠিক এমন এক ঘটনা ঘটেছে নোয়াখালী জেলার চাটখিল উপজেলায়। একটি লাউ গাছের একটি থোকায় (গাছের শাখার সংযোগ স্থল) ৩০টি লাউ ধরেছে। ওই লাউ গাছে এই অস্বাভাবিক লাউ ধরার ঘটনা দেখতে শত শত উৎসুক জনতা ভিড় করেছে ওই বাড়িতে। এ নিয়ে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে এলাকায় । আর এই চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে উপজেলার সাহাপুর ইউনিয়নের পুরষেত্তোমপুর গ্রামের জাহাঙ্গীর আলম এবং রেহানা বেগম দম্পতির বাড়িতে।

 

সরেজমিনে গিয়ে দেখা যায় , আমের মতো ঝুলে থাকা লাউয়ের থোকায় রয়েছে প্রায় ২০ টির মতো লাউ যার ওজন ২শত গ্রামের মতো হবে। বাকিগুলো হবে ৫০ থেকে ১শত গ্রাম ওজনের মধ্যে। বড় হওয়ার প্রক্রিয়ায় রয়েছে লাউগুলো । একই স্থানে নতুন করে আরো কিছু ফুলও এসেছে।

 

গৃহবধূ রেহানা বেগম জানান, স্থানীয় সোমপাড়া বাজার থেকে লাউয়ের চারা কিনে এই লাউ গাছটি তিনি নিজ হাতে লাগিয়েছেন। প্রথম দিকে গাছে তেমন লাউ না আসলেও কিছুদিন পূর্বে ৫ টি লাউ স্বাভাবিকভাবেই ধরেছে। সেগুলোর থেকে তিনটি লাউ খেয়েছেন আর দুইটি বীজের জন্য রেখেছেন। এর মাঝে ১০/১২ দিন আগে হঠাৎ করে দেখে তিনি প্রথমে ভেবেছেন বাড়ির কোন পোলাপান দুষ্টুমি করে কিছু আম এক সাথে বেঁধে রেখেছে। কিন্তু তিনি কাছে গিয়ে দেখেন একটি গিট (গাছের শাখার সংযোগ স্থল) ফেটে অসংখ্য লাউ ধরছে। এর মধ্যে ৩০টির মতো লাউ একই স্থানে ধরেছে। সেগুলোর মধ্যে বেশ কিছু লাউ বড়ও হচ্ছে। দেখে মনে হয় একটি (থোকায়) সব লাউ ঝুলে আছে। গত এক সপ্তাহ থেকে বিভিন্ন গ্রামের মানুষ এসব লাউ দেখতে আসছে বাড়িতে।

 

স্থানীয় রফিকুল্লাহ (৬০) জানান, তার জীবনে প্রথমবারের মত দেখেছে এমন একটি ঘটনা লাউর ছড়ায় একসাথে ত্রিশটি লাউ এবং এটা তার কাছে আশ্চর্য ঘটনা মনে হয়েছে।

 

সোমপাড়া বাজার থেকে লাউ বাগানটি দেখতে আসা ব্যবসায়ী রিয়াদ হোসেন জানান, তাদের বাজারের অনেকে এই লাউ গুলো দেখতে এসেছে এবং এটা নিয়ে প্রতিনিয়ত বাজারে আলোচনা হচ্ছে তাই সে নিজেও দেখতে এসেছে, নিজের চোখে দেখেতো অবােই হয়ে গেছে। লাউর একটি থোকা ৩০ টি লাউ এটা তার কাছে অলৌকিক মনে হচ্ছে।

 

এধরণের ঘটনার বিষয়ে জানতে চাইলে চাটখিল উপজেলা কৃষি কর্মকর্তা শিরাজুল ইসলাম জানান, চাটখিল উপজেলার পুরুষোত্তমপুর গ্রামের একজন কৃষকের লাউয়ের মাচায় ত্রিশটি লাউ ধরেছে কথাটি শুনতে পেয়েছি। এটা এক ধরনের অস্বাভাবিক ফলন। সাধারণত এমন ফলন হয় না। এটি হরমোনের অস্বাভাবিক জনিত অর্থাৎ কোন কারণে যদি কোন গাছে অতিরিক্ত ফ্লোরিজেন হরমোন উৎপাদন হয়। সে ক্ষেত্রে গাছের কান্ড থেকে একাধিক ফুল এসে বেশি পরিমাণ লাউ আসতে পারে এছাড়া জিন মিউটেশন এর কারণে ও হতে পারে।


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০