সাউথ এশিয়া গোল্ডেন পিস এ্যাওয়ার্ড ২১ পেলেন চট্টগ্রামের লিখক তুলতুল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : রবিবার, ৩১ অক্টোবর, ২০২১

নিজেস্ব প্রতিবেদক:

 

 

বাংলাদেশের জনপ্রিয় লেখক শাম্মী তুলতুল সাহিত্যে পেলেন সাউথ এশিয়া গোল্ডেন পিস এওয়ার্ড।সাউথ এশিয়া সোশ্যাল কাচারাল ফোরামের উদ্যোগে আগামী ৩০।১০।২০২১ শনিবার বিকেল ৪ টায় কেন্দ্রীয় কচি কাঁচার মেলা মিলানায়তন ঢাকায় সংগঠনের দশম প্রতিষ্ঠাতা বার্ষিকী উপলক্ষে “বঙ্গবন্ধু ও আজকের বাংলাদেশ” শীর্ষক আলোচনা সভায় সাউথ এশিয়া গোল্ডেন পিস এ্যাওয়ার্ড ২০২১ প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিচারপতি এম ফারুক, উদ্ভোধক ছিলেন বীর মুক্তিযোদ্ধা ছাদেক ছিদ্দিকী, প্রধান আলোচক বীর মুক্তিযোদ্ধা কবি মোহাম্মদ আনোয়ার হোসেন ও অন্যান্য বিশেষ অতিথিগণ। এখানে অতিথিরা বঙ্গবন্ধুর দেশ প্রেম আরও অন্যান্য বিষয় তুলে ধরেন।

এমন পুরস্কার পাওয়ার পর অনুভূতি প্রকাশ করতে গিয়ে তুলতুল বলেন, এটি আন্তর্জাতিক স্বীকৃতি আমার জন্য। মানুষ কারো কাজের মূল্যায়ন করেন এটি তারই প্রমাণ । আমাকে আন্তর্জাতিকভাবে তুলে ধরার জন্য সংগঠনের সকলের কাছে অনেক অনেক কৃতজ্ঞ।
পরিবার থেকে অনুপ্রাণিত ও নিজের ইচ্ছাশক্তির বলে ছোটবেলা থেকেই লেখালেখির হাতেখড়ি তুলতুলের।সেই থেকে একযুগের চাইতেও বেশি সময় ধরে প্রথম সারির জাতীয় পত্রিকা প্রথম আলো , সমকাল, কালের কণ্ঠ, যুগান্তর, ইত্তেফাক,বাংলাদেশ প্রতিদিন , শিশু, যুগান্তর নবারুণ, আজাদী,পূর্বকোণ সুপ্রভাত বাংলাদেশ সহ দেশের আঞ্চলিক,জাতীয় দৈনিক,মাসিক ও দেশের বাইরে ভারত , জার্মানি অস্ট্রেলিয়া ,সিঙ্গাপুর, ভিবিন্ন পত্র -পত্রিকায় লিখে শীর্ষে আছেন।

চট্টগ্রামের একটা সাহিত্য সাংস্কৃতিক, উচ্চশিক্ষিত,অভিজাত , ও মুক্তিযোদ্ধা পরিবারে তার বেড়ে ওঠা। তাই লেখালেখি তার রক্তে মুক্তিযুদ্ধ তার চেতনায়।বাবা আলহাজ আবু মোহাম্মদ খালেদ শিক্ষাবিদ, মুক্তিযোদ্ধা।

পেয়েছেন মুক্তিযুদ্ধের উপন্যাস চোরাবালির বাসিন্দার জন্য কবি পরিষদ সাহিত্য সন্মাননা। পেয়েছেন বেগম রোকেয়া- সুফিয়া কামাল, কবি নজরুল অগ্নিবীণা সাহিত্য পুরস্কার, রোটারিয়ান পুরস্কার দু,বার, স্বাধীন বাংলার প্রথম দৈনিক- আজাদী প্রতিষ্ঠাতা ইঞ্জিনিয়ার খালেক সন্মাননা। সোনার বাংলা সাহিত্য সন্মাননা, কথাসাহিত্যে মাদার তেরেসা এ্যাওয়ার্ড, মহাত্মাগান্ধী পিস এ্যাওয়ার্ড , নারী দিবস সন্মাননা,সহ আরও অন্যান্য পুরস্কার। তাছাড়াও পেয়েছেন জলকথা পাণ্ডুলিপি পুরস্কার।

মুক্তিযুদ্ধের উপন্যাস চোরাবালির বাসিন্দা ,বাল্যবিবাহের ওপর লিখিত উপন্যাস পদ্মবু, এইডসের ওপর লিখিত প্রেমের উপন্যাস মনজুয়াড়ি,ঐতিহাসিক উপন্যাস একজন কুদ্দুস ও কবি নজরুল, ছোটোদের বই নানটুঁ ঝান্টূর বক্স রহস্য,গণিত মামার চামচ রহস্য,পিঁপড়ে ও হাতির যুদ্ধ,কচ্ছপ রাজার রাজপ্রাসাদ,টুনটুনির পাখিস্কুল, দৈত্য হবে রাজা,চাঁদে বেড়ানোর পাসপোর্ট পিঁপড়ে ও হাতির যুদ্ধ, এই বইগুলো তাকে নিয়ে গেছে সফলতার শীর্ষে।জায়গা করে নিয়েছে সে পাঠক হৃদয়ে। প্রকাশিত বইয়ের সংখ্যা ১৫ টি।


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০