Sharing is caring!

ইউক্রেনের পূর্বাঞ্চল থেকে বিচ্ছিন্ন হওয়া ডনবাসের স্বশাসিত দুটি অঞ্চল থেকে রাশিয়ায় আসা লোকজনকে আশ্রয় ও খাবার দিতে রুশ সরকারকে নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেনে হামলার আশঙ্কায় উত্তেজনার মধ্যে ইউক্রেনের বিদ্রোহীরা তাদের নিয়ন্ত্রিত এলাকার জনগণকে রাশিয়ায় সরে যেতে বলার পর পুতিন এ নির্দেশ দিলেন।
ক্রেমলিনের এক বিবৃবিতে বলা হয়েছে, জরুরি পরিস্থিতির দায়িত্বে নিয়োজিত মন্ত্রীকে রাশিয়ার দক্ষিণাঞ্চলে যাওয়ার নির্দেশ দিয়েছেন পুতিন। তিনি তাকে ডনবাস থেকে আসা শরণার্থীদের আশ্রয়ের ব্যবস্থা করতে বলেছেন।
বিবৃতিতে বলা হয়েছে, প্রেসিডেন্ট মন্ত্রীকে জরুরি ভিত্তিতে অঞ্চলটিতে যাওয়ার এবং মানুষদের জন্য আশ্রয়, গরম খাবার ও চিকিৎসাসেবাসহ প্রয়োজনীয় সবকিছুর ব্যবস্থা করতে নির্দেশ দিয়েছেন।
এতে আরও বলা হয়েছে, পুতিন ডনবাস থেকে আসা প্রত্যেক মানুষকে ১০ হাজার রুবল দেওয়ার নির্দেশ দিয়েছেন।
এর আগে শুক্রবার আকস্মিকভাবে মস্কো সমর্থিত পূর্ব ইউক্রেনের এক বিদ্রোহী নেতা তাদের নিয়ন্ত্রিত এলাকায় থাকা বেসামরিক নাগরিকদের দক্ষিণ-পূর্ব রাশিয়ায় সরে যেতে বলেছেন।
স্বঘোষিত ডনেটস্ক পিউপিলস রিপাবলিকের প্রধান ডেনিস পুশিলিন সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া ঘোষণায় বলেছেন, পূর্ব ইউক্রেন ছেড়ে যাওয়া মানুষদের আশ্রয়ের ব্যবস্থা করতে সম্মত হয়েছে রাশিয়া। নারী, শিশু এবং বয়স্করা এক্ষেত্রে অগ্রাধিকার পাবেন বলে জানান তিনি।
সীমান্তে রুশ সেনা মোতায়েনের মধ্যে পূর্ব ইউক্রেনে পাল্টাপাল্টি মর্টার বর্ষণের ঘটনায় ওয়াশিংটন ও তাদের মিত্ররা আশঙ্কা করেছে ওই এলাকায় সহিংসতা বৃদ্ধিকে ইউক্রেনে আগ্রাসন চালানোর অজুহাত হিসেবে ব্যবহার করতে পারে রাশিয়া। অঞ্চলটিতে বোমা বর্ষণ বাড়ায় শুক্রবার উদ্বেগ প্রকাশ করেছে মস্কো।
খবর রয়টার্স

Sharing is caring!