Sharing is caring!

আপেল উপরে না গিয়ে, মাটিতে পড়লো কেন- যে গাছের আপেল মাটিতে পড়ার কারণে মহাকর্ষের সূত্র আবিষ্কার করেন বিজ্ঞানী স্যার আইজ্যাক নিউটন, সেই আপেল গাছটি ঝড়ে উপড়ে পড়ে গেছে। ক্যামব্রিজ ইউনিভার্সিটির বোটানিক্যাল গার্ডেনে গাছটি পড়ে যায় বলে ২১ ফেব্রুয়ারি এক খবরে জানিয়েছে বিবিসি।

বোটানিক্যাল গার্ডেনের কিউরেটর ড. স্যামুয়েল ব্রোকিংটন বলেন, গাছটি ১৯৫৪ সালে রোপণ করা হয়েছিল। তিনিই নিশ্চিত করেন এই গাছটি থেকে মাটিতে পড়া আপেলের মাধ্যমে গ্রাভিটি তত্ত্ব বা মহাকর্ষের সূত্র আবিস্কার করেছিলেন নিউটন। তবে এই গাছটি সেই গাছ থেকে ক্লোন করা হয়েছিল যা স্যার আইজ্যাক নিউটনকে মহাকর্ষের সূত্র আবিষ্কার করতে পরিচালিত করেছিলেন।

বোটানিক গার্ডেন কর্তৃপক্ষ জানিয়েছে যে, তাদের কাছে গাছটির একটি ক্লোন রয়েছে যা শীঘ্রই বাগানের অন্যত্র লাগানো হবে। মূল গাছটি লিঙ্কনশায়ারের গ্রান্থামের উলসথর্প ম্যানরে অবস্থিত, যেখান থেকে একটি আপেল পড়েছিল। যা নিউটনকে তার মধ্যাকর্ষণ তত্ত্ব তৈরি করতে নেতৃত্ব দেয়।

উনিশ শতকে গাছটি ঝড়ো হাওয়ায় পড়ে যায় তবে গাছটি বেঁচে ছিল এবং বছরের পর বছর ধরে গ্রাফটিং-এর মাধ্যমে বংশবিস্তার করা হয়েছে। ছত্রাকজনিত কারণে দুর্বল হয়ে গত শুক্রবার ঝড়ে গাছটি পড়ে গিয়েছিল। বিজ্ঞানী নিউটনের অবদানকে স্মরণীয় করে রাখতে গাছটির ক্লোন করে রাখা হবে।

Sharing is caring!