Sharing is caring!

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের উদ্যোগে রবিবার (১৩ মার্চ) বার্ষিক ‘গবেষণা মূলক’ একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ৮ম ফ্লোরে সমাজবিজ্ঞান বিভাগের মুক্ত অডিটোরিয়ামে সকাল থেকে সেমিনারটি শুরু হয়ে দিনব্যপী চলে।

সমাজবিজ্ঞান বিভাগের প্রভাষক মোঃমাসুদুর রহমানের সঞ্চালনায় সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন সমাজবিজ্ঞান বিভাগের প্রভাষক সোনিয়া ফারহানা ছনি।

সেমিনারের প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড.সৌমিত্র শেখর একাডেমিক কাজে বিশ্ববিদ্যালয়ের বাইরে অবস্থানের কারনে উদ্বোধনী অধিবেশনে বিশেষ অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর মো. জালাল উদ্দিন বলেন, বিশ্ববিদ্যালয় জীবনে শিক্ষার্থীদের জ্ঞানের পরিধি বাড়ানোর জন্য জ্ঞান আহরণ,জ্ঞান বিতরণ, জ্ঞান সৃষ্টি ও সাংস্কৃতিক কর্মকাণ্ড এই চারটি কাজ করা উঠিত।

জ্ঞান সৃষ্টি হয় গবেষণার মাধ্যমে। গবেষণার মাধ্যমে বিভিন্ন ভুল ত্রুটিগুলো সংশোধন করা হয়।তোমরা সচেতন ও শিক্ষিত নাগরিকদের একটি অংশ।সমাজবিজ্ঞানের শিক্ষার্থী হিসাবে তোমাদের সচেতন হতে হবে,সমাজ সম্পর্কে তোমাদের গভীরভাবে জানতে হবে।তোমাদের গবেষণায় যুক্ত থাকতে হবে।শিক্ষার উদ্দেশ্য শুধু জ্ঞান দান করা নয়, জ্ঞান সৃষ্টি করাও।এসময় তিনি সেমিনারটির সফলতা কামনা করেন।

সমাজবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান মো.রিয়াজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে আরও বক্তব্য দেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. মো. নজরুল ইসলাম,পরিসংখ্যান বিভাগের বিভাগীয় প্রধান আব্দুল মুয়ীদ।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের প্রফেসর ড.বিজয় কৃষ্ণ বণিক ।প্রবন্ধে তিনি গবেষণার গুরুত্ব, তাৎপর্য,গবেষণা পদ্ধতিসহ বিভিন্ন বিষয় তুলে ধরেন।সেমিনারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রফেসর ড.শান্তনু মজুমদারের একটি প্রবন্ধ উপস্থাপনের কথা থাকলেও তিনি একাডেমিক ব্যস্ততার কারনে থাকতে পারেন নি।

Sharing is caring!