Sharing is caring!

দক্ষিণ আফ্রিকা সিরিজে বাংলাদেশ দলের পাওয়ার হিটিং পরামর্শক হিসেবে কাজ করছেন অ্যালবি মরকেল। কয়েকটি সেশন মিলিয়ে মাত্র পাঁচ দিন টাইগার ক্রিকেটারদের সঙ্গে কাজ করবেন সাবেক এই প্রোটিয়া অলরাউন্ডার। যদিও এতো স্বল্প সময়ের জন্য কোনো কোচ নিয়োগ দেওয়া দরকার ছিল না বলে মনে করেন মাশরাফি বিন মোত্তর্জা। তার মতে, স্বল্পমেয়াদী না হয়ে লম্বা সময়ের জন্যই কোচ নির্ধারণ করলে ইতিবাচক হতো।
বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়াম্যান জালাল ইউনুস নিশ্চিত করেন, ওয়ানডে সিরিজে বাংলাদেশ দলের সঙ্গে পাঁচ দিন কাজ করবেন মরকেল।
অর্থাৎ ১৫ থেকে ২৩ মার্চের মধ্যে ৫ দিন দলের সঙ্গে কয়েকটি সেশনে কাজ করবেন তিনি। ইতোমধ্যেই কাজ শুরু করেছেন মরকেল। বাংলাদেশের দুই ব্যাটার আফিফ হোসেন ও মাহমুদউল্লাহ রিয়াদকে নিয়ে পুরো এক সেশন কাজ করেছেন তিনি।
জাতীয় দলে স্বল্পমেয়াদী কোচ দেখে মাশরাফি বলেন, ‘পাঁচ দিনের জন্য কোনো কোচ, কোনো কিছু উন্নতি করতে পারবে কিনা আমি জানি না। ব্যাটিং বিশেষজ্ঞ তো সেখানে আছেই, যে লম্বা সময়ের জন্য এসেছে। লম্বা সময়ের জন্যই আমাদের প্রয়োজন, আমাদের স্বল্পমেয়াদী কোচ নয়, লম্বা সময়ের জন্য প্রয়োজন।’
বাংলাদেশের নতুন পেস বোলিং কোচ হিসেবে দায়িত্ব পেয়েছেন অ্যালেন ডোনাল্ড। দক্ষিণ আফ্রিকা সফর থেকেই কাজ শুরু করবেন সাবেক এই প্রোটিয়া ক্রিকেটার। আগামী নভেম্বর পর্যন্ত (টি-টোয়েন্টি বিশ্বকাপ) তার সঙ্গে চুক্তি করেছে বিসিবি।
ডোনাল্ডের সংযুক্তি অবশ্য ভালোভাবেই দেখছেন মাশরাফি, ‘অ্যালেন ডোনাল্ড নিজে একজন সেরা বোলার ছিল। আধুনিক ক্রিকেটে সে কোচিং করিয়েছে অনেক জায়গায়। আমার ধারণা প্লেয়াররা শেখার মতো অনেক কিছুই পাবে তার কাছ থেকে।’
‘তবে সেরা কোচই একটা দলের জন্য ভালো হয় তা না। আমি আশা করি, তার মতো কেউ বাংলাদেশ ক্রিকেটের জন্য ইতিবাচক হবে।’

Sharing is caring!