Sharing is caring!

রাশিয়া বুধবার জানিয়েছে, তারা মার্কিন কংগ্রেসের ৩৯৮ সদস্যের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। ইউক্রেন প্রশ্নে ওয়াশিংটনের শাস্তিমূলক পদক্ষেপের পাল্টা জবাব দিতে মস্কো এমন পদক্ষেপ গ্রহণ করলো। পরিস্থিতি বিবেচনা করে পরবর্তী সময় আরও নিষেধাজ্ঞা আরোপ করা হবে বলেও তারা জানায়।
মস্কোতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, রাশিয়ার বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা আরোপ অব্যাহত থাকায়, নিকট ভবিষ্যতে মস্কোরও ওয়াশিংটনের বিরুদ্ধে আরো নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা রয়েছে।’
পৃথক এক বিবৃতিতে পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, তারা কানাডা সিনেটের ৮৭ সদস্যের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। অটোয়ার অদূরদর্শী নীতিমালার কারণে তাদের বিরুদ্ধে শিগগিরই আরো নিষেধাজ্ঞা আরোপ করা হবে।
রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন গত ২৪ ফেব্রুয়ারি পশ্চিমাপন্থীরা ইউক্রেনে সৈন্য পাঠানোর পর পশ্চিমা বিশ্ব মস্কোর ওপর বিভিন্ন নিষেধাজ্ঞা আরোপ করে। এসবের মধ্যে রয়েছে সুইফট বার্তা পদ্ধতি থেকে রাশিয়ার বিভিন্ন ব্যাংককে বাহিরে রাখা, কয়লা নিষেধাজ্ঞা ও বিনিয়োগের ওপর নতুন নিষেধাজ্ঞা।
সমন্বিত পদক্ষেপের ক্ষেত্রে পশ্চিমা দেশগুলো গুপ্তচর বৃত্তির সন্দেহে রাশিয়ার অনেক কূটনীতিককে বহিস্কারও করে।
বুধবার রাশিয়া জানায়, তারা পাল্টা পদক্ষেপ হিসেবে মস্কোতে ইইউ দেশের দূতাবাস থেকে চেকের এক সিনিয়র কূটনীতিককে বহিস্কার করে।
খবর এএফপি

Sharing is caring!