শিরোনাম:
জেলা আ.লীগের সভাপতিকে হারিয়ে সুবর্ণচর উপজেলা চেয়ারম্যান হলেন এমপি পুত্র সাবাব চরজব্বার থানার ওসি প্রত্যাহার নেভেনি সুন্দরবনের আগুন, সূত্র খুঁজতে তিন সদস্যের তদন্ত কমিটি, সময় লাগবে ২-৩ দিন, হলফনামায় মামলার তথ্য গোপন, সেতুমন্ত্রীর ভাইসহ ৪প্রার্থীর মনোনয়ন বাতিল ট্রাক-সিএনজি মুখোমুখি সংঘর্ষ, নিহত ৪ ভুল চিকিৎসায় মা’সহ নবজাতকের মৃত্যুর অভিযোগ, হসপিটালে ভাংচুর চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যান পদে কোম্পানীগঞ্জে মনোনয়ন দাখিল করলো ১০ জন এক ভাইকে বাঁচাতে আরেক ভাই পানিতে, ডুবে গিয়ে দুই ভাইয়ের মৃত্যু তাপপ্রবাহে অতিষ্ট হয়ে জমিতে অজ্ঞান কৃষক, হাসপাতালে নেওয়ার পথে মৃত্যু নতুন গ্যাস কূপের খনন কার্যক্রমের উদ্বোধন

হাতিয়ায় মৃৎ শিল্পীর রংতুলির আঁচড়ে মূর্ত হচ্ছে দেবী দুর্গার রূপ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০২৩
হাতিয়ায় মৃৎ শিল্পীর রংতুলির আঁচড়ে মূর্ত হচ্ছে দেবী দুর্গার রূপ

হাতিয়া প্রতিনিধি:

 

শারদীয় দুর্গোৎসবে প্রস্তুত হাতিয়ার মন্ডপগুলো। এ বছর হাতিয়া উপজেলায় ৩৩ টি মন্ডপে দুর্গাপূজার আয়োজন করা হয়েছে। শেষ মুহূর্তে চলছে প্রতিমায় রং তুলির আঁচড় ও সাজ-সজ্জার কাজ। সোমবার মহাষষ্ঠীর মাধ্যমে ঢাকে কাঠি পড়া মাত্রই শুরু হবে সনাতনীদের বৃহৎ এ উৎসব। এবার নতুন মাত্রা যোগ হবে বলেও জানিয়েছেন সংশ্লিষ্টরা।

 

হাতিয়া উপজেলা পূজা মন্দিরগুলোতে এখন চলছে শেষ সময়ের সাজগোজ। বিশেষ করে আলোকসজ্জা, তোরণ নির্মাণসহ অন্যান্য কাজ।

এবারের পূজায় ২০অক্টোবর শুক্রবার মহাষষ্ঠী, ২১ অক্টোবর সপ্তমী, ২২ অক্টোবর অষ্টমী, নবমী পড়েছে ২৩ অক্টোবর। এরপর ২৪ অক্টোবর বিজয়া দশমী।

 

ইতোমধ্যে উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের সাথে একাধিক মতবিনিময় সভা করেছে উপজেলা পূজা উদযাপন পরিষদের নেতৃবৃন্দ। এসময়ে থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা জিসান আহমেদ বলেন , হাতিয়া দূর্গপূজার মণ্ডপ গুলোতে নিরাপত্তার ব্যবস্থা রাখা হয়েছে , সাদা পোশাক সহ বিভিন্ন স্তরের পুলিশ ফোর্স টহলে থাকবে। মৃৎশিল্পী শোভন পাল বলেন, দীর্ঘ ৩০ বছর যাবত বাপ কাকা, হাতিয়াতে প্রতিমা তৈরী করে আসছেন , এ বছর দশটি প্রতিমা তৈরী করা হয়।

 

দ্রব্যমূল্য ও যাতায়াতের উর্ধগতির কারণে যে মজুরী পাই , তাতে আমাদের সংসার চালাতে হিমশিম খেতে হচ্ছে। তাই সরকারের সহযোগিতা কামনা করেন মিৎ শিল্পীরা ।

 

পৌরসভার শ্রী শ্রী সার্বজনীন কালী মন্দিরের পুরোহিত শংকর চ্যাটার্জি জানান, শারদীয় দুর্গোৎসবের শুভ মহালয়ার মাধ্যমে ভক্তকুল মর্তে আমন্ত্রণ জানানো হয় দেবী দুর্গাকে। মহালয়া মানেই দুর্গাপূজার দিন গোনা শুরু হয়ে যাওয়া। পঞ্জিকা মতে, জগতের মঙ্গল কামনায় দেবী দুর্গা এবার পৃথিবীতে আসবেন ঘোড়ায় চড়ে। এর ফল হচ্ছে ছত্রভঙ্গ। আর দেবী সপরিবারে স্বর্গলোকে বিদায় নেবেন দোলায় বা পালকিতে চড়ে।

 

পূজা উদযাপন পরিষদের সভাপতি কৃষ্ণচন্দ্র মজুমদার বলেন, হাতিয়াতে ৩৩ টি পূজা মন্ডপের প্রস্তুতির ৯৫ শতাংশ কাজ শেষ হয়েছে। প্রশাসনের পাশাপাশি আমাদেরও একটি টিম কাজকর্ম তদারকি করছে।

 

এছাড়াও উপজেলা আওয়ামী লীগের সভাপতি (সাবেক এমপি) আলহাজ্ব মোহাম্মদ আলী ও বর্তমান এমপি আয়েশা ফেরদৌস, প্রত্যেকটি মন্দিরে নিজস্ব তহবিল হতে আর্থিক অনুদান ও শাড়ি বিতরণ করেন। একইসাথে সরকারিভাবে বরাদ্দও দেয়া হয়েছে পূজা মন্ডপগুলোতে। তবে গত বছরের চেয়ে এবার পূজা যথেষ্ট জমজমাট হবে বলে তারা আশা করছেন।


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১