শিরোনাম:
চরজব্বার থানার ওসি প্রত্যাহার নেভেনি সুন্দরবনের আগুন, সূত্র খুঁজতে তিন সদস্যের তদন্ত কমিটি, সময় লাগবে ২-৩ দিন, হলফনামায় মামলার তথ্য গোপন, সেতুমন্ত্রীর ভাইসহ ৪প্রার্থীর মনোনয়ন বাতিল ট্রাক-সিএনজি মুখোমুখি সংঘর্ষ, নিহত ৪ ভুল চিকিৎসায় মা’সহ নবজাতকের মৃত্যুর অভিযোগ, হসপিটালে ভাংচুর চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যান পদে কোম্পানীগঞ্জে মনোনয়ন দাখিল করলো ১০ জন এক ভাইকে বাঁচাতে আরেক ভাই পানিতে, ডুবে গিয়ে দুই ভাইয়ের মৃত্যু তাপপ্রবাহে অতিষ্ট হয়ে জমিতে অজ্ঞান কৃষক, হাসপাতালে নেওয়ার পথে মৃত্যু নতুন গ্যাস কূপের খনন কার্যক্রমের উদ্বোধন কবিরহাট পৌরসভার উপনির্বাচনে ১৭১ ভোটের ব্যাবধানে তিনবারের প্রার্থীর জয়

প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে “ব্যবসা পরিকল্পনা প্রণয়ন” বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : বুধবার, ৬ মার্চ, ২০২৪
প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে "ব্যবসা পরিকল্পনা প্রণয়ন" বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

নোয়াখালী প্রতিনিধিঃ

প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প এর অর্থায়নে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল, কবিরহাট, নোয়াখালী এর বাস্তবায়নে ২ দিন ব্যাপী “ব্যবসা পরিকল্পনা প্রণয়ন” বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

ব্যবসার ধারণা, প্রকারভেদ, ব্যবসা বাছাই এর বিবেচ্য বিষয় ও ব্যবসা নির্বাচন, ব্যবসা পরিকল্পনা তৈরীর প্রয়োজনীয়তা, পণ্যের খরচ নির্ধারণ ও মূল্য নির্ধারণের ক্ষেত্রে বিবেচ্য বিষয়, ব্যবসায় ঋণপ্রাপ্তি সম্পর্কিত বিষয়াদি, ব্যবসায় যোগাযোগ ও তথ্য প্রযুক্তির ব্যবহার, নথিপত্র সংরক্ষণ ও টেমপ্লেট পরিচিতি সম্পর্কে গুরুত্বপূর্ণ আলোচনা করা হয়।

প্রশিক্ষণে বিভিন্ন ইউনিয়নের ৪০ জন খামারী অংশগ্রহণ করেন। উক্ত প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে আলোচনা করেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোঃ আমির হোসেন, প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা. মোঃ আল আমিন ও সোনালী ব্যাংক কালামুন্সি শাখার ম্যানেজার মোঃ জিল্লুর রহমান।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোঃ আমির হোসেন আরও জানান, এই ব্যাচ সহ মোট ১০ ব্যাচে ৪০০ জন পিজি-ননপিজি সদস্যকে ব্যবসা পরিকল্পনা বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হয়। অত্র উপজেলায় অনেকে প্রবাস জীবন শেষ করে এসে দেশে ব্যবসা করতে চায় কিন্তু সঠিক পরিকল্পনার অভাবে সিদ্ধান্তহীনতায় ভোগে। উক্ত প্রশিক্ষণ তাদের জন্য অনেক কার্যকরী ভূমিকা রাখবে। নারীরাও যাতে ব্যবসা সম্পর্কে সম্যক জ্ঞান লাভ করে তাই সমগ্র প্রশিক্ষণের ৫০% নারী প্রশিক্ষণার্থীর অংশগ্রহণ নিশ্চিত করা হয়।


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১