শিরোনাম:
চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যান পদে কোম্পানীগঞ্জে মনোনয়ন দাখিল করলো ১০ জন এক ভাইকে বাঁচাতে আরেক ভাই পানিতে, ডুবে গিয়ে দুই ভাইয়ের মৃত্যু তাপপ্রবাহে অতিষ্ট হয়ে জমিতে অজ্ঞান কৃষক, হাসপাতালে নেওয়ার পথে মৃত্যু নতুন গ্যাস কূপের খনন কার্যক্রমের উদ্বোধন কবিরহাট পৌরসভার উপনির্বাচনে ১৭১ ভোটের ব্যাবধানে তিনবারের প্রার্থীর জয় হিটস্ট্রোকে দ্বিতীয় শ্রেণির ছাত্রের মৃত্যু গরমে শ্রেণিকক্ষে অসুস্থ হয়ে পড়ল নোয়াখালীর ১৮ শিক্ষার্থী স্যালোয়ারে লুকানো ইয়াবা, গ্রেফতার মাদককারবারি গৃহবধূ প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায়, গ্রেফতার যুবক বঙ্গোপসাগরে জাহাজ ডুবি, উদ্ধার ১১, নিখোঁজ-১ নাবিক

আফগানিস্তান থেকে ছোড়া গুলিতে সীমান্ত চৌকিতে পাকিস্তানের ৫ সেনা নিহত

Avatar
Jubayer Hosain Hemel
আপডেটঃ : সোমবার, ৭ ফেব্রুয়ারি, ২০২২

আফগানিস্তান থেকে ছোড়া গুলিতে সীমান্ত চৌকিতে অন্তত পাঁচ পাকিস্তানি সেনা নিহত হয়েছেন। রোববার ইসলামাবাদ এ তথ্য জানায়। খবর আলজাজিরার।
আফগানিস্তানে গত বছরের আগস্টে তালেবান ক্ষমতায় আসার পর দ্বিতীয়বারের মতো এ ধরনের হামলার ঘটনা ঘটল।

তালেবানের মধ্যস্থতায় পাকিস্তানের সঙ্গে হওয়া যুদ্ধবিরতি থেকে তেহরিক-ই-তালেবান (টিটিপি) একতরফাভাবে বের হয়ে যাওয়ার পর হামলা বাড়িয়েছে গোষ্ঠিটি। তাদের অভিযোগ— ইসলামাবাদ তাদের দেওয়া প্রতিশ্রুতি পূরণ করছে না।
এক বিবৃতিতে পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানায়, আফগানিস্তানের ভেতর থেকে অস্ত্রধারীরা কুররম জেলার আন্তর্জাতিক সীমান্তে পাকিস্তানের সেনাদের লক্ষ্য করে এলোপাথাড়ি গুলি ছোড়ে। আফগানিস্তানের মাটি ব্যবহার করে পাকিস্তানের বিরুদ্ধে সন্ত্রাসী কার্যক্রম পরিচালনার তীব্র নিন্দা জানায় ইসলামাবাদ। একই সঙ্গে আশা করে, আফগানিস্তানের অন্তর্বর্তী সরকার ভবিষ্যতে পাকিস্তানের ওপর এ ধরনের হামলা হতে দেবে না।
পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রাশিদ আহমাদ এক বিবৃতিতে বলেন, প্রতিশ্রুতি অনুযায়ী তালেবান সরকারের উচিত আন্তঃসীমান্ত হামলা বন্ধ করা।
এদিকে আফগান সরকার দেশটির ভূমি থেকে এ ধরনের হামলা চালানোর বিষয়টি অস্বীকার করেছে।
তালেবান সরকারের উপমুখপাত্র বিলাল কারিমি বলেন, আমরা বিশ্বের বিভিন্ন দেশকে নিশ্চয়তা দিচ্ছি, বিশেষ করে প্রতিবেশী দেশগুলোকে— কোনোভাবেই আফগান ভূমি তাদের বিরুদ্ধে ব্যবহার করার অনুমতি দেওয়া হবে না।

বেলুচিস্তান প্রদেশের দুটি সেনা চৌকিতে হামলার পর পাকিস্তানের সেনাবাহিনীর চালানো অভিযানে ২০ বিদ্রোহী ও ৯ সেনা নিহত হয়েছেন— ইসলামাবাদের পক্ষ থেকে এ খবর জানানোর পর এ হামলার ঘটনা ঘটল। বুধবারের ওই হামলার দায় স্বীকার করেছে বেলুচিস্তান লিবারেশন আর্মি।
বেলুচিস্তান লিবারেশন আর্মি প্রতিষ্ঠিত হয়েছে ২০০৭ সালে। এ গোষ্ঠি ২০১৪ সালে পেশওয়ারে একটি বিদ্যালয়ে সবচেয়ে আলোচিত হামলা চালিয়েছিল। এ ঘটনায় নিহত হয়েছিল প্রায় ১৫০ জনের মতো। এর পর এ গোষ্ঠির বিরুদ্ধে অভিযান চালায় পাকিস্তান, যা যোদ্ধাদের আফগানিস্তানে পালিয়ে যেতে বাধ্য করেছে।
এদিকে গত বছরের নভেম্বরে আফগান তালেবানের মধ্যস্থতায় টিটিপির সঙ্গে যুদ্ধবিরতিতে রাজি হয় ইসলামাবাদ। কিন্তু মাস না পেরোতেই যুদ্ধবিরতি ভেঙে পড়ে।
পাকিস্তান তালেবানের অভিযোগ, সরকার টিটিপির বন্দিদের মুক্তি এবং তাদের গোপন আস্তানায় নিরাপত্তা অভিযান বন্ধ করার প্রতিশ্রুতি থেকে সরে এসেছে।
তালেবান ও টিটিপি দুটি আলাদা সংগঠন, যাদের কাঠামো ও উদ্দেশ্য ভিন্ন। তবে আদর্শিকভাবে তারা একই।
টিটিপির সদস্যদের দুই দেশে যাতায়াতে বাধা দেওয়া এবং আন্তঃসীমান্ত হামলা বন্ধ করতে ২০১৭ সালের মার্চে পাকিস্তান আফগানিস্তানের সঙ্গে থাকা দুই হাজার ৬০০ কিলোমিটার (এক হাজার ৬০০ মাইল) সীমান্তে কাঁটাতার দেওয়া শুরু করে। যদিও আফগানিস্তানে গত বছরের আগস্টে পাকিস্তানের মিত্র হিসেবে পরিচিত তালেবান ক্ষমতায় এলেও এখনও আন্তঃসীমান্ত হামলার ঘটনা বন্ধ হয়নি।


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১