শিরোনাম:
উন্মুক্ত পার্কের দাবীতে মানববন্ধন-সমাবেশ ও স্মারকলিপি প্রদান বাড়ির সীমানায় ময়লা ফেলার বিরোধে প্রাণ গেল বৃদ্ধের বিএনপিকে উপজেলা নির্বাচনে না আসলে ভুলের খেসারত দিতে হবে: সেতুমন্ত্রী কাদের ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ, মৃতের সংখ্যা বেড়ে-৩ নোয়াখালীতে ইনডেক্স ল্যাবরেটরীজ (আয়ু) সায়েন্টিফিক সেমিনার অনুষ্ঠিত যে ভাবে হাফেজ হলেন দুই ভাই, ৭ মাসে হাফেজ হলেন ১১ বছর বয়সী মাহির মৃত্যু দন্ডপ্রাপ্ত আসামি ঢাকা থেকে গ্রেপ্তার মফিজ উল্লাহ স্মৃতি মেধা বৃত্তি পরীক্ষার শিক্ষার্থীদের মাঝে সনদ ও নগদ অর্থ বিতরন ডাকাতি প্রস্তুতিকালে সুবর্ণচরে অস্ত্রসহ গ্রেপ্তার ৯ ডাকাত ভোটের রাতে গৃহবধূকে দলবদ্ধ ধর্ষণ, গ্রেপ্তার যাবজ্জীব সাজাপ্রাপ্ত আসামি

পবিত্র হজ্ব পালনে কাবা ছোঁয়া যাবে না

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : সোমবার, ৬ জুলাই, ২০২০

ডেস্ক রিপোর্ট::

করোনাভাইরাসে পুরো বিশ্ব বিপর্যস্ত। স্বাস্থ্য, অর্থনৈতিক, সামাজিক জীবনের পাশাপাশি ধর্মীয় জীবনের উপরেও প্রভাব ফেলেছে এই ভাইরাস। মুসলিম উম্মাহর সবচেয়ে বড় ধর্মীয় সম্মেলন হজ সীমিত পরিসরে আয়োজনের কথা জানিয়েছিল সৌদি আরব।

এবার জানাল, এ বছর হজে পবিত্র কাবা ছোঁয়া বা এতে চুমু খাওয়া যাবে না। সোমবার (৬ জুলাই) সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) খবরে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, করোনাভাইরাসের সংক্রমণ রুখতে এবারের হজে বেশকিছু স্বাস্থ্যবিধি ঘোষণা করেছে সৌদি সরকার। এর মধ্যে রয়েছে- যদি কাউকে করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহ মনে করা হয় তবে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শেই তাকে হজ পালন করতে দেওয়া হবে। তার আগে তাকে আলাদা বাড়িতে রাখা হবে এবং যাতায়াতও আলাদা করার ব্যবস্থা করা হবে।

কাবা শরীফে কর্মরত শ্রমিক ও হজ পালনকারীদের মাস্ক পরা, সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে সচেতন করা হবে। নামাজ পড়ার সময় নামাজিদের মুখে মাস্ক থাকতে হবে এবং একজন থেকে আরেকজনের মধ্যে দূরত্ব বজায় রাখতে হবে। খাদ্য, পানি পান ও যানবাহন ব্যবহারেও স্বাস্থ্যবিধি মেনে চলার পদক্ষেপ নেওয়া হবে।

এ ছাড়া গ্রান্ড মসজিদের কাবা বা কালো পাথর ছোঁয়া ও চুমু দেওয়া নিষিদ্ধ করা হয়েছে। কাবা প্রদক্ষিণকালে সামাজিক দূরত্ব মেনে চলার ওপর জোর দেওয়া হয়েছে।

উল্লেখ্য, আগামী ১৯ জুলাই থেকে শুরু হয়ে হজ চলবে ২ আগস্ট পর্যন্ত।


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯