সুবর্ণচরে ভূমিদস্যুদের বিরুদ্ধে ভূমিহীনদের মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : মঙ্গলবার, ১ ডিসেম্বর, ২০২০

নোয়াখালী প্রতিনিধি:

 

নোয়াখালী সুবর্ণচরে ভূমিদস্যুদের বিরুদ্ধে মানববন্ধন করেছে অসহায় ভূমিহীন ও ভুক্তভোগী পরিবার। বিভিন্ন সময় প্রশাসনসহ সংশ্লিষ্ঠ প্রশাসনের কাছে অভিযোগ করেও কোন প্রতিকার না পেয়ে রাস্তায় নামে তারা।

মঙ্গলবার দুপুর ১২ টায় সুবর্ণচর উপজেলা প্রেসক্লাব প্রাঙ্গণে উক্ত মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে প্রায় ১ হাজার নারী পুরুষ অংশ গ্রহন করে, তাদের স্লোগানে মুখরিত হয়ে উঠে উপজেলা চত্ত¡র।

মানববন্ধনে বক্তারা বলেন, “ভূমি খেকো ভূমিদস্যু ১ নং চরজব্বার ইউনিয়নের সাবেক মেম্বার নুর ইসলাম মানিক মেম্বার, চরজুবিলীর বাসিন্ধা সাহাব উদ্দিন আমিন ও চৌধুরী মহাজন অবৈধভাবে সুবর্ণচর উপজেলা ভূমি অফিসের কিছু অসাধু কর্মকর্তার যোগসাজশে ও তাদের প্রত্যক্ষ ও পরোক্ষভাবে নামে বেনামে ভূমিহীনদের বাড়ী ঘর, মসজিদের জায়গা, ডোবা, নালা, ব্যবসা প্রতিষ্ঠানের জায়গা, ভূমিহীনদের দির্ঘদিনের দখলীয় জায়গা বন্ধবস্ত নেয়”।

ভূমিহীন ক্ষতিগ্রস্তরা বলেন, “১৯৯৮/১৯৯৯ সালে আমরা ভূমিহীনরা সরকারি জায়গায় বসবাস শুরু করি, পরবর্তীতে ২০০৫/২০০৬ সালে সিডিএসপি মাঠ জরিপে দখল প্রমানিত হওয়ায় ভুমিহীন কয়েক শত পরিবারকে ভুমিহীন টোকেন স্লিপ প্রদান করে কিন্তু ভুমিহীনদের নামে খতিয়ান হওয়ার পূবেই অভিযুক্তরা উপজেলা ভূমি অফিসের কিছু অসাধু কর্মকর্তাকে মোটা অংকের টাকা উৎকোচের মাধ্যমে ভূমিদস্যুরা তাদের নামে খতিয়ান করে নেয়। এতে করে আমরা ভূমিহীনরা মাথা গোঁজার শেষ ঠাঁই টুকু নিয়ে দিশেহারা হয়ে পড়ি, তখন থেকেই আমরা বিভিন্ন মহলে অভিযোগ করি এবং এসব অন্যায়ের বিরুদ্ধে বিভিন্ন সময় সংবাদ সম্মেলন, প্রতিবাদ সমাবেশ করে আসছি, স¤প্রতি তারা ঐ খতিয়ান দেখিয়ে আমাদেরকে বাড়ী ঘর ছেড়ে দিতে হুমকি ধমকি প্রদান অব্যাহত রেখেছেন। এতে আমরা উচ্ছেদ আতংকে ভূগছি। আমাদের বসবাসকৃত সুবর্ণচর উপজেলার ২৬৮নং চরমহিউদ্দিন মৌজার ১৭৯৮ দাগ বর্তমানে ৪১১৩দাগ আরেকটি হলো ৮৯ দাগ বর্তমানে ৩১৩৭ নং দাগ, সাবেক ৩০১ দাগ বর্তমানে ৫০৬৮, সাবেক ৩০১ দাগ বর্তমানে ৫২০৬, সাবেক দাগ ৩০১ বর্তমানে ৪২০৭, সাবেক দাগ ৩০১ বর্তমানে ৪২০৮ মোট ৯ একর ভূমি চৌধুরী মহাজন এবং সাহাব উদ্দিন আমিন অবৈধভাবে খতিয়ান করে নেয়”।

উপজেলার ২৭৫/৮৬ পশ্চিম চরজব্বার মৌজার খতিয়ান নং ৯১২ দাগ নং ৪০১/১৭৪, বাটা ৪০১/১৯৬, ৪০১/২৩৪ দাগে ১ একর ৫০ ভূমিহীন দখলীয় খোকন ব্যাপারী, মনির, আবু কালাম, শাহাজাহান, দেলোয়ার সোহাগসহ একাধিক পরিবারের উভয় তফসিলে মোট ১০ একর পঞ্চাশ জমি নুর হোসেন মানিক মেম্বার নথি সৃজন করে উচ্ছেদ এবং ঘরবাড়ি ছেড়ে চলে যাওয়ার হুমকি দেন। চরমহিউদ্দিনের ভূমিহীন ইলিয়াস, সালাহ উদ্দিন, আজিজ, কাশেম ও শেখ হাসিনা ব্যারাকের হানিফ, সাহাব উদ্দিন সেকান্তরসহ বহু পরিবারের ১০০ একর ভূমি রেকর্ড করে নিয়ে যান সাহাব উদ্দিন আমিন।

উপরোক্ত অভিযুক্ত ভূমিদস্যুদের বিরুদ্ধে তদন্দ পূর্বক ব্যবস্থা ও উপযুক্ত শাস্তি প্রদানের জন্য ভূক্তিভোগীরা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, নোয়াখালী ৪ আসনের মাননীয় সংসদসদস্য একরামুল করিম চৌধুরী, নোয়াখালী জেলা প্রশাসক, সুবর্ণচর উপজেলা নির্বাহী অফিসার, ভুমি কর্মকর্তা এবং চরজব্বার থানা সহ সংশ্লিষ্ঠ প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছেন।

মানববন্ধনে বক্তব্য রাখেন, ভূমিহীন নেতা আবু কালাম সফি চৌধুরী, ভূমিহীন নেত্রী ও স্থানীয় ইউপি সদস্য আমেনা বেগম, ভূমিহীন মনির আহম্মদ, ফয়েজ আহাম্মদ, নুরুল আমিন, জালাল আহমদ, সাহাব উদ্দিন, সেতারা খাতুন, নিজাম উদ্দিন প্রমূখ।


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০