Sharing is caring!

এনকে বার্তা ডেস্ক::

 

করোনাভাইরাসের কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে আছে দেশের সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়। আর এই পরিস্থিতির উত্তরণে অনলাইনে শিক্ষা কার্যক্রম চালাতে একটি নীতিমালা তৈরির কাজ শুরু করেছে সরকার।

এ প্রসঙ্গে নাম প্রকাশে অনিচ্ছুক ইউজিসির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, এমন পরিস্থিতিতে এই নীতিমালা জারি করা হলে সরকারি-বেসরকারি সব বিশ্ববিদ্যালয়কেই অনলাইনের শিক্ষা কার্যক্রম চালাতে হবে। মহামারির মধ্যে আরও কতদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখতে হয় তা কেউ বলতে পারছে না। এমন পরিস্থিতি দীর্ঘদিন চলতে থাকলে সবকিছু তো আর থামিয়ে রাখা যাবে না।

এসময় বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষা কার্যক্রম সচল করতেই এ উদ্যোগ নেয়া হয়েছে বলেও জানান নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা।

ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ বলেন, এই নীতিমালা হলে তা সরকারি-বেসরকারি সব বিশ্ববিদ্যালয়ের জন্যই প্রযোজ্য হবে। কমিশনের সদস্য অধ্যাপক দিল আফরোজা বেগমকে এ সংক্রান্ত দায়িত্ব দেওয়া হয়েছে।

তিনি জানান, যেহেতু অনলাইনের প্রয়োজনয়ীতা সবাই ফিল করছে, ভবিষ্যতে সব বিশ্ববিদ্যালয়কে যেন একটা নির্দেশনা দিতে পারি, সেজন্য এই নীতিমালা করা হচ্ছে।

দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে বিদ্যমান শিক্ষা কার্যক্রমের পাশাপাশি অনলাইন শিক্ষা কার্যক্রম চালু করতে এই কমিটিকে দ্রুততম সময়ের মধ্যে একটি নীতিমালা প্রণয়ন করে সুপারিশ আকারে জমা দিতে অনুরোধ করা হয়েছে।

ইউজিসির একজন কর্মকর্তা জানান, অনলাইন শিক্ষা কার্যক্রমের ভূমিকা ও কার্যকারিতা নিয়ে জরিপের প্রশ্ন ঠিক করে তা সবগুলো সরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে পাঠানো হয়েছে।

Sharing is caring!