শিরোনাম:
হাসপাতালের কর্মচারি মারা গেল ডাক্তারের গাফিলতিতে এসএসসি পরীক্ষায় ফেল, লজ্জায় কিশোরীর আত্মহত্যা ৯ কেন্দ্রের ভোট পুনরায় গণনার দাবিতে সংবাদ সম্মেলন জেলা আ.লীগের সভাপতিকে হারিয়ে সুবর্ণচর উপজেলা চেয়ারম্যান হলেন এমপি পুত্র সাবাব চরজব্বার থানার ওসি প্রত্যাহার নেভেনি সুন্দরবনের আগুন, সূত্র খুঁজতে তিন সদস্যের তদন্ত কমিটি, সময় লাগবে ২-৩ দিন, হলফনামায় মামলার তথ্য গোপন, সেতুমন্ত্রীর ভাইসহ ৪প্রার্থীর মনোনয়ন বাতিল ট্রাক-সিএনজি মুখোমুখি সংঘর্ষ, নিহত ৪ ভুল চিকিৎসায় মা’সহ নবজাতকের মৃত্যুর অভিযোগ, হসপিটালে ভাংচুর চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যান পদে কোম্পানীগঞ্জে মনোনয়ন দাখিল করলো ১০ জন

যৌন হয়রানি, বাল্যবিয়ে ও সাইবার বুলিং প্রতিরোধে নোয়াখালীতে শিক্ষকদের সাথে মতবিনিময়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০

নোয়াখালী প্রতিনিধি:

 

ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন কর্মসূচি পরিচালিত ‘মেয়েদের জন্য নিরাপদ নাগরিকত্ব (মেজনিন)’ প্রকল্পের উদ্যোগে যৌন হয়রানি, বাল্যবিয়ে ও সাইবার বুলিং প্রতিরোধ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

২৯ সেপ্টেম্বর ২০২০ রোজ মঙ্গলবার সকাল ১০টায় নোয়াখালী জেলার হরিনারায়নপুর উচ্চ বিদ্যালয়ের সভা কক্ষে মেজনিন প্রকল্পের অন্তর্ভূক্ত নোয়াখালী সদর উপজেলার ২৪টি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের অংশগ্রহণে এই সভার আয়োজন করা হয়।

উক্ত মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মো: নোমান হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক, শিক্ষা ও আইসিটি, নোয়াখালী এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সুব্রত রায়, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার।

যৌন হয়রানি, বাল্যবিয়ে, সাইবার বুলিং এবং নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে স্কুল প্রধানদের ভূমিকার উপর গুরুত্ব দিয়ে ব্র্যাক এই সভার আয়োজন করে। মতবিনিময় সভায় সভাপ্রধানের দায়িত্ব পালন করেন জনাব আবুল কাশেম, সভাপতি জেলা শিক্ষক সমিতি ও প্রধান শিক্ষক নোয়ান্নয়ী ইউনিয়ন উচ্চ বিদ্যালয়।

সভার শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন ব্র্যাক জেলা সমন্বয়কারী মো: আক্তারুল ইসলাম। উদ্বোধনী বক্তব্য ও পরিচয় পর্ব শেষে সভার লক্ষ্য ও উদ্দেশ্যসহ মূল প্রবন্ধ উপস্থাপন করেন ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচি’র সেক্টর স্পেশালিষ্ট দেবাশীষ হালদার। মূল প্রবন্ধ উপস্থাপনের পর যৌন হয়রানি, বাল্যবিয়ে, সাইবার বুলিং প্রতিরোধে পারস্পারিক অভিজ্ঞতা বিনিময় এবং সহযোগিতার ক্ষেত্র চিহ্নিতকরণ বিষয়ে মুক্ত আলোচনা পর্বে সকল অংশগ্রহণকারী আলোচনা করেন।

সভার প্রধান অতিথি জনাব মো: নোমান হোসেন তার বক্তব্যে বলেন, প্রযুক্তিকে দোষারপ করা যাবে না বরং আধুনিক প্রযুক্তির সাথে মিশে যেতে হবে এবং এর সুফলকে কাজে লাগাতে হবে ও কুফল বা খারাপ দিক পরিহারের জন্য যুব সমাজকে উদ্বুদ্ধ করতে হবে। শিক্ষকদের উদ্দেশ্যে তিনি আরো বলেন, আমরা যেন প্রত্যকে নিজ নিজ অবস্থান থেকে যৌন হয়রানি, বাল্যবিয়ে, সাইবার বুলিং প্রতিরোধে শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা ও সংবেদনশীলতা তৈরি এবং ঐক্যবদ্ধভাবে কাজ করতে পারি।

সেই সাথে শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক, স্থানীয় কমিউনিটির উদ্যোগী ব্যক্তি, জনপ্রতিনিধি, গণমাধ্যম প্রতিনিধি এবং আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সম্পৃক্তকরণের মাধ্যমে সমাজে সম্মিলিত উদ্যোগ গ্রহণ করতে পারি। তিনি আরো বলেন যেকোন সমস্যার সমাধানের জন্য আমাদের জেলা প্রশাসন সর্বাত্মভাবে আপনাদের সহযোগিতা করার জন্য প্রস্তুত।

তিনি তার ফোন নম্বর প্রদান করে সবাইকে যেকোন সময় যোগাযোগের জন্য আহ্বান জানান। এছাড়াও প্রধান শিক্ষকদের মধ্যে বক্তব্য রাখেন এবিএম আব্দুল আলীম, উত্তম কুমার রায়, মো: কামাল উদ্দিন, একরামুল হক পাটোয়ারী, মো: দেলোয়ার হোসেন, ভূপাল চন্দ্র দেবানাথ, মোহাম্মদ্দুল্লা, মো: আক্তার হোসেন, মো: আলমগীর কবীর, মো: নুরুল হুদা প্রমূখ। সমগ্র সভাটি সঞ্চালনা করেন ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির জুনিয়র সেক্টর স্পেশালিস্ট মো: মেহেদী হাসান । সভাটি আয়োজনে সার্বিকভাবে সহযোগিতা করেন কর্মসূচি’র সিনিয়র জেলা ব্যবস্থাপক মো: সাইফুল ইসলাম ।


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১