প্রতিবেদক:

পুঁজিবাজারে কালোটাকা বিনিয়োগের ক্ষেত্রে শর্ত তুলে নেওয়ার আহ্বান জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক রকিবুর রহমান। সংবাদ মাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ আহ্বান জানিয়েছেন।

বিবৃতিতে রকিবুর রহমান জানান, কালোটাকা সাদা করতে শর্তের অধীনে কেউ পুঁজিবাজারে বিনিয়োগ করবে না। যেখানে অন্য সেক্টরগুলোতে কালোটাকা সাদা করা অত্যন্ত সহজ। যেমন ফিক্সড ডিপোজিট, সঞ্চয় ব্যাংকে টাকা থাকলে মাত্র ১০ শতাংশ ট্যাক্স দিয়ে পুরো টাকাটা সাদা করার সুযোগ দেওয়া হয়েছে। সেখানে পুঁজিরবাজারের মতো একটি নির্দিষ্ট সময় পর্যন্ত বিনিয়োগ ধরে রাখার কোনো শর্ত নেই। তবে প্রস্তাবিত বাজেটে পুঁজিবাজারে কালোটাকা সাদা করার জন্য তিন বছরের বিনিয়োগ ধরে রাখার শর্ত দেওয়া হয়েছে।

তিনি জানান, এর আগে ১৯৯৭-৯৮ এবং ২০১০-১১ অর্থবছরে পুঁজিবাজারে কালোটাকা বিনিয়োগের সুযোগ দেওয়া হয়েছিল। সেখানে দুই বছর বিনিয়োগ থাকতে হবে এ ধরনের বাধ্যবাধকতা ছিল। সেটা সফল হয়নি এবং কেউ সেই বিনিয়োগে আসেনি। কোথাও কোনো শর্ত দিয়ে কাউকে বিনিযোগে আনা যাবে না। অতএব, আমাদের বাস্ততার সঙ্গে থাকতে হবে। তাই পুঁজিবাজারে যে তারল্য সংকট চলছে, তার একমাত্র সমাধান হলো অপ্রদর্শিত কালোটাকা পুঁজিবাজারে বিনিয়োগের সুযোগ করে দেওয়া। এ অবস্থায় কোনো শর্ত ছাড়া পুঁজিবাজারে বিনিয়োগে ব্যবস্থা করার জন্য অর্থমন্ত্রীকে বিনীত অনুরোধ করছি।

এতে করে যারা অপ্রদর্শিত কালোটাকা সাদা করবেন, তারা তাদের প্ল্যানিং মতো তারা বিনিযোগ করবেন। এ সুযোগ যখন থাকবে, তখন এ অপ্রদর্শিত কালোটাকা সহজভাবে সাদা হবে। তা পুঁজিবাজারে তারল্য সংকট দূর করে শক্তিশালী করতে এটি ভালো ভূমিকা রাখবে।