ফের উত্তাল কেন্দ্রীয় শহিদ মিনার, উত্থাপন পাঁচ দফা দাবি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
আপডেটঃ : মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪
ফের উত্তাল কেন্দ্রীয় শহিদ মিনার, উত্থাপন পাঁচ দফা দাবি

নিজস্ব প্রতিবেদক:

 

ছাত্রলীগকে নিষিদ্ধ ও রাষ্ট্রপতি চুপ্পুর পদত্যাগের দাবিতে রাজধানীর কেন্দ্রীয় শহিদ মিনারে বিপ্লবী ছাত্রজনতার গণজমায়েতের ডাক দিয়েছে ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’। এদিকে শহিদ মিনারে গণজমায়েত থেকে পাঁচ দফা দাবি উত্থাপন করা হয়েছে।

 

মঙ্গলবার (২২ অক্টোবর) বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ পাঁচ দফা দাবি ঘোষণা করেন। তিনি বলেন, আমরা যে শহিদ মিনার থেকে এক দফা ঘোষণা করেছিলাম, এবার সেই শহিদ মিনার থেকে আমরা পাঁচ দফা দাবি ঘোষণা করছি।

 

এরপরই দাবিগুলো ঘোষণা করেন হাসনাত।

প্রথম দফা- যে সংবিধানের মাধ্যমে চুপ্পু বলবৎ রয়েছেন, সেই মুজিববাদী ৭২’র সংবিধানকে অনতিবিলম্বে বাতিল করতে হবে এবং ২৪’র গণঅভ্যুত্থানের প্রেক্ষাপটে নতুন করে সংবিধান লিখতে হবে।

 

দ্বিতীয় দফা দাবি- এই সপ্তাহের মধ্যে ছাত্রলীগকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে আজীবন বাংলার মাটি থেকে নিষিদ্ধ করতে হবে।

 

তৃতীয় দফা দাবি- রাষ্ট্রপতি চুপ্পুকে এ সপ্তাহের মধ্যে পদত্যাগ করতে হবে।

 

চতুর্থ দফা দাবি- অভ্যুত্থানের এই স্পিড এবং জুলাই বিপ্লবের স্পিডের আলোকে প্রোক্লেমইমেশন অব রিপাবলিক ঘোষণা করতে হবে এবং প্রোক্লেমইমেশন অব রিপাবলিকের ভিত্তিতে এবং বাংলাদেশে গণতান্ত্রিক ক্রিয়াশীল রাজনৈতিক দলের মতের ভিত্তিতে ২৪ পরবর্তী বাংলাদেশ পরিচালিত হবে।

 

পঞ্চম দফা দাবি- গত তিনটি নির্বাচন (২০১৪, ২০১৮ ও ২০২৪ সালের) অবৈধ ঘোষণা করতে হবে। এবং নির্বাচিত যে সংসদ সদস্য ছিল তাদের সম্পদ বাজেয়াপ্ত করতে হবে, তারা যেন ২৪ পরবর্তীতে বাংলাদেশে প্রাসঙ্গিক না হতে পারে এবং নির্বাচনে অংশগ্রহণ করতে না পারে সেজন্য আইনি ব্যবস্থা নিতে হবে।

 

আরেক সমন্বয়ক সারজিস আলম বলেন, আবারো যদি প্রয়োজন হয়। আমরা আমাদের চোখ দিতে প্রস্তুত, পা দিতে প্রস্তুত, হাত দিতে প্রস্তুত, এমনকি জীবন দিতে প্রস্তুত আছি। ফ্যাসিস্ট দল ছাত্রলীগ যেভাবে আমাদের ভাইয়েদের হত্যা করেছে, তাদের উত্থান সহ্য করা হবে না।

 

গণজমায়েতে সমন্বয়ক আব্দুল হান্নান বলেন, আমরা এই শহিদ মিনার থেকে আমাদের বিপ্লব শুরু করেছিলাম। সেই বিপ্লবের ভয়ে বাংলাদেশ থেকে পালিয়েছিলেন ফ্যাসিস্ট হাসিনা। আর এখন, আপনি রাষ্ট্রপতি হিসেবে জনতার সঙ্গে প্রতারণা করছেন। কারণ, আপনি ৫ আগস্টে যা বলেছেন, তা এখন কার নির্দেশে ভুলে গিয়ে নতুন কথা বলছেন? আমরা স্পষ্ট বলে দিতে চাই—খুনি হাসিনা যেভাবে পালিয়েছেন, চুপ্পুকেও পালাতে হবে।

 

তিনি বলেন, দেশের প্রশ্নে, দশের প্রশ্নে বিপ্লবীরা সব সময় মাঠে আছে। ছাত্রলীগের উদ্দেশে তিনি বলেন, ছাত্রলীগের হাতে এখনো রক্ত লেগে আছে।

 

এদিকে সাড়ে ৭টার দিকে কেন্দ্রীয় শহিদ মিনার এলাকায় সংবাদ সম্মেলন ডেকেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। সেখানে রাষ্ট্রপতির পদত্যাগ, ছাত্রলীগ নিষিদ্ধ ও সার্বিক বিষয়ে বিস্তারিত জানাবেন বলে জানা গেছে।

 

প্রসঙ্গত, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগপত্র ইস্যুতে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন একটি সাক্ষাৎকারে বলেছিলেন, ‘আমি শুনেছি তিনি পদত্যাগ করেছেন। কিন্তু আমার কাছে কোনো দালিলিক প্রমাণ নেই। বহু চেষ্টা করেও আমি ব্যর্থ হয়েছি। তিনি হয়তো সময় পাননি।’ রাষ্ট্রপতির এই মন্তব্যটি প্রকাশ্যে আসার পরই তার পদত্যাগের বিষয়টি আরো জোরালো হয়।


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১